রবি. অক্টো ২৫, ২০২০

কালিয়াকৈর উচ্ছেদ অভিযান : সড়ক ও ফুটপাতমুক্ত

১ min read
কালিয়াকৈর উচ্ছেদ অভিযান : সড়ক ও ফুটপাতমুক্ত

কালিয়াকৈর উচ্ছেদ অভিযান : সড়ক ও ফুটপাতমুক্ত

মো: আফসার খাঁন বিপুল, কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি : গাজীপুরের কালিয়াকৈরে শনিবার দুপুরে উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে উপজেলা প্রশাসন। এসময় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক ও কালিয়াকৈর বাজার রোডের প্রায় ২শতাধিক ভ্রাম্যমান দোকানপাট উচ্ছেদ করা হয়। এছাড়া এক কলা ব্যবসায়ীকে ২হাজার টাকার জরিমানা করা হয়েছে। এতে ফুটপাত দখল মুক্ত হয়েছে কালিয়াকৈর বাজর ও মহাসড়ক।

ভ্রাম্যমান আদালত ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের কালিয়াকৈর বাস ষ্টেশন, কালিয়াকৈর বাসষ্টেশন থেকে সাহেববাজার ভাইপাস, কালিয়াকৈর বাসষ্টেশন থেকে কালিয়াকৈর বাজার সড়কের দু-পাশে দখল করে দীর্ঘদিন ধরে অবৈধভাবে ভ্রাম্যমান দোকানপাট বসিয়ে ব্যবসা পরিচালনা করছে একটি মহল।

আর ফুটপাত দখল ও দোকানপাট বসানো সুযোগ করে দিয়ে দোকানদারদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছে একটি কু-চক্র। কিন্তু এসব ভ্রাম্যমান দোকানের জন্য ওই সড়কগুলোতে প্রায় প্রতিনিয়ত যানজট লেগেই থাকতো। মানুষের পায়ে হেটে চলাচলেও চরম দুর্ভোগ পোহাতে হতো। যানজট নিরসন ও ভোগান্তি রোধে উপজেলা প্রশাসন শনিবার সকালে মাইকিং করে স্ব-স্ব দোকানদারদের তাদের দোকান ও মালামাল সরিয়ে নিতে নির্দেশ দেয়।

কিন্তু কিছু মালিকরা তাদের দোকান সরালেও বেশির ভাগ দোকান একই অবস্থা থাকে। পরে দুপুরে উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে উপজেলা প্রশাসন। এ উচ্ছেদ অভিযানের নেতৃত্ব দেন কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী হাফিজুল আমীন। অভিযান চালিয়ে এসব সড়কে থাকা প্রায় ২শতাধিক ভ্রাম্যমান দোকান-পাট উচ্ছেদ করা হয়েছে।

এছাড়াও অভিযানের পর পর ফুটপাতে দোকান বসানোর অপরাধে এক কলা ব্যবসায়ীকে ২হাজার টাকা জরিমানা করা হয়েছে। অপরদিকে এসব সড়কে দোকানপাট আর না বসানোর জন্যও নির্দেশ দেওয়া হয়।

ভ্রাম্যমান আদালতে উপস্থিত ছিলেন- উপজেলা সহকারী কমিশনার (ভুমি) আদনান চৌধুরী, গাজীপুর সড়ক ও জনপথ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী রাশেদুল হাসান, কালিয়াকৈর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনোয়ার হোসেন চৌধুরী, কালিয়াকৈর পৌরসভার প্রশাসনিক কর্মকর্তা জাহিদুল আলম তালুকদার, সার্ভেয়ার শামসুজ্জামান, সার্ভেয়ার মনিরুজ্জামান, শ্রীফলতলী ইউনিয়ন ভূমি কর্মকতা (নায়েব) গিয়াস হোসেন, ২নং ওয়ান্ড কাউন্সিলর ফারুক হোসেনসহ উপজেলা প্রশাসন, কালিয়াকৈর থানা পুলিশ এবং সড়ক ও জনপথ বিভাগের লোকজন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী হাফিজুল আমীন জানান, উচ্ছেদ অভিযান চালিয়ে ভ্রাম্যমান দোকান-পাট উচ্ছেদ করা হয়েছে। এতে ফুটপাত মুক্ত হয়েছে কালিয়াকৈর বাজার ও সড়ক। তবে আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *