সৌদির সঙ্গে পুনরায় সম্পর্ক শুরু করতে চায় ইরান

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবের সঙ্গে পুনরায় সম্পর্ক শুরু করতে চায় তেহরান। তেহরানের পক্ষ থেকে কোনো আপত্তি নেই জানিয়ে ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, মধ্যপ্রাচ্যের নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য সৌদির সঙ্গে পুনরায় সম্পর্ক চালু করতে তেহরানের কোনো আপত্তি নেই।

দেশটির রাজধানী তেহরানে ওমানের পররাষ্ট্রমন্ত্রী ইউসুফ বিন আলাউয়ির সঙ্গে এক বৈঠকে রুহানি এ সব কথা বলেন। তিনি বলেন, আমরা বিশ্বাস করি মধ্যপ্রাচ্যের নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য সব দেশের উচিত একে অন্যের পাশে দাঁড়ানো।

আলাউয়ি মধ্যপ্রাচ্যে হরমুজ প্রণালীতে শান্তির চেষ্টায় সহযোগিতায় জন্য তেহরানে সফর করেছেন বলে জানিয়েছে ইরানি সংবাদ সংস্থা ইরনা।

প্রতিবেশী দেশ সৌদি আরবের সঙ্গে পুনরায় সম্পর্ক তৈরি করতে কোনো সমস্যা নেই উল্লেখ করে রুহানি বলেন, এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা তৈরিতে সব দেশের একসঙ্গে থাকা দরকার।

ইয়েমেনি আলোচনার জন্য তিনি জোর দিয়ে বলেন, আমরা সবাইকে ইয়েমেনি যুদ্ধ ও সংঘাতের দ্রুত অবসান করতে সাহায্য করতে হবে।

এ সময় ওমানি পররাষ্ট্রমন্ত্রী আলাউয়ি বলেন, এই অঞ্চলের দেশগুলোর নিরাপত্তা ও স্থিতিশীলতার স্বার্থে ইরান হরমুজ শান্তির উদ্যোগ নিয়েছিল।

সম্প্রতি রুহানির নির্দেশনায় ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয় ঘোষণা করেছে হরমুজ প্রণালীর শান্তির উদ্যোগের প্রস্তাবনার পুরো পাঠ্যটি উপসাগরীয় অঞ্চল সহযোগিতা পরিষদের (জিসিসি) নেতাদের ও ইরাকের কাছে প্রেরণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *