ননব্যাংকিং গ্রাহকদের ২ শতাংশ ঋণ সুবিধা দিতে রুল

 

নিউজ ডেস্ক: বাংলাদেশ ব্যাংকের জারি করা মোট ঋণের দুই শতাংশ জমা দিয়ে ঋণ পুনঃতফসিলের সুবিধা ননব্যাকিং আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকদের কেন দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

সোমবার একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলম সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর, কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের মহাব্যবস্থাপক, ব্যাকিং প্রবিধি ও নীতিমালা বিভাগের মহাব্যবস্থাপক, ফনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকসহ পাঁচ জনকে চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী পলাশ চন্দ্র রায়। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নুর-উস সাদিক।

ফনিক্স ফাইন্যান্সের ঋণ গ্রহীতা মো. ইউনুস পাটওয়ারী রিট আবেদনটি দায়ের করেন। এর আগে তিনি ফনিক্স ফাইন্যান্স ও বাংলাদেশ ব্যাংকে দুই শতাংশ ঋণ সুবিধা পেতে আবেদন করেন। তাকে জানানো হয় এ ঋণ সুবিধা শুধুমাত্র ব্যাংকের ঋণ গ্রহীতাদের জন্য প্রযোজ্য। পরে তিনি এর বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *