গাড়ি চালানোর সময় মোবাইল ব্যবহার করলেই উঠবে ছবি

 

আন্তর্জাতিক ডেস্ক: গাড়ি চালানোর সময় চালকদের মোবাইল ফোন ব্যবহারের ছবি তুলতে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে বিশেষ ক্যামেরা বসানো হচ্ছে। এর মাধ্যমে আগামী দুই বছরের মধ্যে রাজ্যে সড়ক দুর্ঘটনা এক তৃতীয়াংশ হ্রাস পাবে বলে আশা করছে পরিবহন কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষ জানিয়েছে, এই মোবাইল সনাক্তকরণ প্রকল্প বিশ্বে প্রথম কয়েকটির অন্যতম। এর মাধ্যমে দিন-রাত সব আবহাওয়ায় গাড়ি চালানোর সময় চালকদের মোবাইল ফোস ব্যবহার সনাক্ত করা হবে।

গত সপ্তাহে নিউ সাউথ ওয়েলসের পুলিশের সহকারী কমিশনার মাইকেল করবয় বলেছিলেন, ‘এটা সংস্কৃতি বদলানোর ব্যবস্থা’।

গত অক্টোবরে নেদারল্যান্ডসে একই ধরনের ব্যবস্থা চালু করা হয়। গাড়ি চালানোর সময় মোবাইল ফোনের অবৈধ ব্যবহারে চালকের ২৬৫ মার্কিন ডলার জরিমানার বিধান রাখা হয়েছে বলে ডাচ পুলিশের ওয়েবসাইট থেকে জানা গেছে।

চলতি বছর নিউ সাউথ ওয়েলসে সড়ক দুর্ঘটনায় ৩২৯ জন নিহত হয়েছে। গত বছর একই সময় নিহত হয় ৩৫৪ জন। ২০২১ সালের মধ্যে রাজ্য সরকার সড়ক এই দুর্ঘটনার হার ৩০ শতাংশ কমিয়ে আনতে চায়।

নিউ সাউথ ওয়েলস পরিবহন কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, মোবাইল ফোন সনাক্তকরণ ক্যামেরায় কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করা হবে। প্রথমবার অপরাধের জন্য চালককে সতর্কতা হিসেবে চিঠি পাঠানো হবে। দ্বিতীয়বার একই অপরাধের জন্য ২৩৩ মার্কিন ডলার জরিমানা করা হবে। তবে স্কুল এলাকার জন্য জরিমানার এই অংক আরো বাড়বে। উভয় ক্ষেত্রেই চালকের পয়েন্ট কাটা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *