সিরিয়ায় ইসরাইলের বিমানহামলা

 

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার বেশ কয়েকটি স্থাপনায় বিমানহামলা চালিয়েছে ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইল।দখলদার রাষ্ট্রটির সেনাবাহিনী জানিয়েছে, তারা সিরিয়ায় অবস্থিত ইরানের সেনাঘাঁটি লক্ষ্য করে বড় ধরনের হামলা চালিয়েছে। খবর বিবিসির।ইসরাইলে রকেট হামলা চালানোর প্রতিশোধ হিসেবে ওই বিমানহামলা করা হয় বলে দাবি দেশটির সেনাবাহিনীর।

সিরিয়া বলছে, ইসরাইলের বেশি হামলা তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্তা রুখে দিয়েছে। এ সময় কমপক্ষে দু’জন বেসামরিক লোক প্রাণ হারিয়েছেন।

ইসরাইলি সেনাবাহিনীর দাবি, সিরিয়া থেকে ছোড়া ৪টি রকেট তারা আকাশেই ধ্বংস করে ফেলেছে।ইসরাইলের এ হামলাকে ভুল সিদ্ধান্ত বলে মন্তব্য করেছে রাশিয়া।

বুধবার দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী মিখাইল বোগদানভ বলেন, সিরিয়ায় বিমানহামলা ইসরাইলের ভুল সিদ্ধান্ত এবং মস্কো এ ঘটনায় তার মিত্রদের সঙ্গে যোগাযোগ করেছে।

ইসরাইল বলছে, একদিন আগে দেশটির দিকে রকেট ও গুলির প্রতিশোধ নিতে বুধবার সিরিয়ায় কয়েক ডজন ইরানি ও সিরীয় সামরিক লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়েছে।

এদিকে ইসরাইলি হামলা প্রতিহতের কথা জানিয়েছে সিরিয়া সরকার। দেশটির গণমাধ্যমের খবরে বলা হয়েছে, মঙ্গলবার মাঝরাতে এই হামলার ঘটনা ঘটেছে।দামেস্কের কাছাকাছি বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরাইলি যুদ্ধবিমান। লেবানন ও ফিলিস্তিনি ভূখণ্ড থেকে এই আগ্রাসন চালানো হয়েছে।

প্রতিবেশী লেবাননের ওপর দিয়ে উড়ে এসে প্রায়ই সিরিয়ায় হামলা চালায় ইসরাইলি বিমান।বিদেশি শক্তির হস্তক্ষেপে সিরিয়ার গৃহযুদ্ধ এখন আরও জটিল রূপ নিয়েছে। ইসরাইলি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সিরিয়া থেকে উড়ে যাওয়া চারটি রকেট ধ্বংস করার পর এই বিমান হামলার খবর এসেছে।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে, মঙ্গলবার দামেস্কো সরকারের অনুগত বাহিনীর অবস্থান থেকে এ সব রকেট ছোড়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *