নিরপত্তা ইস্যুতে পাক সেনাপ্রধানের সঙ্গে রুহানির বৈঠক

 

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া ও ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে বন্ধুত্বপূর্ণ নিরাপত্তা সহযোগিতা এবং সীমান্ত নিরাপত্তা নিয়ে মঙ্গলবার আলোচনা হয়েছে। এতে দুই দেশ সম্মতি প্রকাশ করেছে।

এ ছাড়া তাদের মধ্যে সন্ত্রাসীগোষ্ঠী দ্বারা অপহৃত ইরানি সীমান্তরক্ষীদের উদ্ধার ও আফগানিস্তানের উন্নয়ন নিয়ে আলোচনা হয়েছে। এ খবর জানিয়েছে পাকিস্তানের প্রভাবশালী গণমাধ্যম ডন অনলাইন।

দুই দেশের মধ্যে প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করতে সোমবার জেনারেল বাজওয়া দুইদিনের ইরান সফরে যান। সফরের প্রথমদিনে তিনি দেশটির সেনাপ্রধান মেজর জেনারেল মোহাম্মদ হোসেন বাকেরির সঙ্গে দেখা করেন।

এ সময় পাকিস্তানের সেনাপ্রধানের সঙ্গে দেশটির গোয়েন্দা সংস্থার মহাপরিচালক (বিশ্লেষণ) মেজর জেনারেল মোহাম্মদ সাঈদ ও সামরিক গোয়েন্দা (ইনটেলিজেন্স) বিভাগের মহাপরিচালক মেজর জেনারেল সর্ফরাজ আলী।

দ্বিতীয় দিনের সফরে পাক সেনাপ্রধান ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ, সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের মহাসচিব আলি শামখানি ও সেনা কমান্ডার মেজর জেনারেল আবদুল্লাহিম মুসাবির সঙ্গে সাক্ষাৎ করেন।

সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর এক টুইট বার্তায় বলেন, সেনাপ্রধান আঞ্চলিক নিরাপত্তা ও দুই দেশের পারস্পরিক স্বার্থ নিয়ে ইরানের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

ইরানিয়ান বার্তা সংস্থা ইরনার বরাত দিয়ে বলা হয়, জেনারেল বাজওয়া ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানিকে বলেছেন, পাকিস্তান সব ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে প্রস্তুত ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *