আরেকটি ‘ফাইনাল’ নিয়ে কী ভাবছে বাংলাদেশ?

স্পোর্টস ডেস্ক: দিল্লিতে বাংলাদেশের দাপুটে জয়ের বদলা রাজকোটে নিয়েছে ভারত। বাংলাদেশকে স্রেফ উড়িয়ে দেওয়া ভারত টি-টোয়েন্টি সিরিজে ফিরিয়েছে সমতা। ফলে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি কার্যত ফাইনালে রূপ নিয়েছে। সিরিজ নির্ধারণী ম্যাচটি হবে রোববার নাগপুরে।

রাজকোট টু নাগপুর। দুই দল চাটার্ড ফ্লাইটে এসেছে একসঙ্গে। শুক্রবার দুপুরে নাগপুরে পৌঁছেন মাহমুদউল্লাহ, রোহিত শর্মারা।

বাংলাদেশের ফাইনাল মানে একেকটি বেদনাবিধুর কাব্য। এর আগে সাতবার ফাইনাল খেলে বাংলাদেশ শিরোপা জিতেছে একবার। একবার কিংবা দুবার নয়, ছয়-ছয়বার ফাইনালে উঠেও কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টের শিরোপা জিততে পারেনি বাংলাদেশ। প্রতিবারই সঙ্গী করতে হয়েছিল স্বপ্নভঙ্গের বেদনা। অবশেষে সপ্তম ফাইনালে এসে ধরা দেয় বহুল কাঙ্ক্ষিত শিরোপা। এ বছরই আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের হ্যাটট্রিক করে মাশরাফি বিন মুর্তজার দল প্রথম শিরোপা জেতে।

শিরোপা হাতছাড়া হওয়া ছয় ফাইনালের তিনটি ছিল এশিয়া কাপে, বাকি তিনটি ত্রিদেশীয় সিরিজে। এই ছয়টির চারটি ছিল ওয়ানডে ফরম্যাটে, দুটি টি-টোয়েন্টিতে। ছয় ফাইনালের তিনটিতে বাংলাদেশ হেরেছে শেষ বলে। আর সব ফাইনালেই বাংলাদেশের প্রতিপক্ষ ছিল এশিয়ার তিন দল ভারত, পাকিস্তান কিংবা শ্রীলঙ্কার কেউ না কেউ।

মাশরাফি হাত ধরে সবশেষ ফাইনালে বাংলাদেশ পেয়েছিল শিরোপা। এবার মাহমুদউল্লাহ পারেন কি না, সেটাই দেখার। এবার যদিও দ্বিপক্ষীয় সিরিজ।

ভারতের বিপক্ষে আরেকটি ফাইনাল ম্যাচ নিয়ে কী ভাবছে বাংলাদেশ? অধিনায়ক মাহমুদউল্লাহ বলেছেন, ‘ফাইনাল ম্যাচ নতুন একটি দিন। নতুন একটি ম্যাচ। বিগত দিনগুলোতে যা যা হয়েছে সেসব নিয়ে চিন্তা করে লাভ নেই। যেটা হয়ে গেছে তো গেছেই।’

‘আমরা ভিন্ন কী করতে পারি, সেটা আমাদের গ্রুপ হিসেবে চিন্তা করা উচিত। কারণ টি-টোয়েন্টি ক্রিকেটে এমন কঠিন সময় আসবে, কীভাবে আমরা সেই পরিস্থিতিগুলো উতরাতে পারব সেদিকে মনোযোগ দেওয়াই ভালো হবে’- যোগ করেন মাহমুদউল্লাহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *