২০ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘বায়ু’


জবাবদিহি ডেস্ক : আরব সাগরে আরও শক্তি সঞ্চয় করে ভারতের গুজরাট উপকূলের দিকে ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘বায়ু’। বৃহস্পতিবার (১৩ জুন) সকাল নাগাদ ঘূর্ণিঝড়টি উপকূলে আঘাত হানতে পারে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া বিভাগ। পরিস্থিতি মোকাবিলায় এরইমধ্যে, উপকূল থেকে প্রায় ৩ লাখ বাসিন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে কর্তৃপক্ষ। গেলো ২০ বছরের মধ্যে এটিই সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় বলেও জানায় তারা।

গেলো মাসের শুরুর দিকে ভারতের ওড়িশা রাজ্যের উপকূলে ঘূর্ণিঝড় ফণির আঘাতে ব্যাপক ক্ষয়ক্ষতির পর ১ মাসের মাথায় আবারও শক্তিশালী ঘূর্ণিঝড় ‘বায়ু’র কবলে গুজরাট।

আরব সাগরে সৃষ্ট সামুদ্রিক ঝড় গেলো দুইদিনে আরও শক্তি সঞ্চয় কোরে এরইমধ্যে রূপান্তরিত হয়েছে শক্তিশালী ঘূর্ণিঝড়ে। পরিস্থিতি মোকাবিলায় এইমধ্যে উপকূল থেকে প্রায় ৩ লাখ বাসিন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে কর্তৃপক্ষ। তাদের ৭শ’টি আশ্রয়কেন্দ্র এবং সাইক্লোন সেন্টারে স্থানান্তর করা হবে বলেও জানানো হয়।

ঘূর্ণিঝড়ের প্রভাবে গুজরাট, মহারাষ্ট্রসহ আশপাশের অঞ্চলগুলোতে ব্যাপক বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। এরইমধ্যে ওইসব অঞ্চলে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত শুরু হয়েছে। আমরা গুজরাট উপকূলে রেড অ্যালার্ট জারি করেছি। পাশাপাশি মহারাষ্ট্রসহ উপকূলের সব মাছ ধরার ট্রলারকে সাগরে না যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে, ঘূর্ণিঝড় বায়ু মোকাবিলায় প্রস্তুতি পর্যালোচনা করতে আন্ত:মন্ত্রণালয় বৈঠক করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এসময়, ঝূর্ণিঝড় বায়ু’র সবশেষ পরিস্থিতি এবং ঘূর্ণিঝড় পরবর্তী উদ্ধার কার্যক্রম পরিচালনা নিয়ে আলোচনা করেন তিনি। এরইমধ্যে, পরিস্থিতি মোকাবিলায় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। পাশাপাশি সর্বোচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে সেনা, নৌ এবং কোস্ট গার্ড সদস্যদেরকেও।

0 30

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
আজকের সংবাদ শিরোনাম :
%d bloggers like this: