আগস্ট ৫, ২০২১

১৮০ বছর বাঁচতে চান, প্রতি বার ১৯ লাখ টাকা খরচ ধনকুবেরের!

১ min read
১৮০ বছর বাঁচতে চান, প্রতি বার ১৯ লাখ টাকা খরচ ধনকুবেরের!

১৮০ বছর বাঁচতে চান, প্রতি বার ১৯ লাখ টাকা খরচ ধনকুবেরের!

নিউজ ডেস্ক: কমপক্ষে ১৮০ বছর বাঁচতে চান। তাই ইনজেকশনের মাধ্যমে নিজের ‘স্টেম কোষ’ নিজের শরীরে বার বার ঢুকিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন আমেরিকার ৪৭ বছর বয়সি ধনকুবের ডেভ অসপ্রে। প্রতি বারে তার খরচ হচ্ছে ২৫ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি অঙ্কে প্রায় ১৯ লাখ টাকা। ‘স্টেম কোষ’ নেওয়ার পরে তার মত, এক এক দফায় নাকি অনেকটা করে যৌবন ফিরে পাচ্ছেন তিনি।

যৌবন ধরে রাখা এবং দীর্ঘ দিন কী ভাবে বাঁচা যায়, তা নিয়ে ডেভ অসপ্রের পরীক্ষা নিরীক্ষার কথা অনেকেই জানেন। দৈনন্দিন অভ্যাস থেকে প্রাতঃরাশকে সম্পূর্ণ বাদ দেওয়া, নিয়মিত বেশি পরিমাণে কফি খাওয়া- এ সব নিয়ে বহু দিনই নানা তত্ত্ব দিয়ে আসছেন তিনি। এ বার তার সঙ্গে যুক্ত হয়েছে শরীরে ‘স্টেম কোষ’ প্রবেশ। ডেভের ভাষায় এটি ‘বায়োহ্যাকিং’। তার মতে, অচিরেই এই পদ্ধতি সাধারণ মানুষের মানুষের মধ্যে বিপুল জনপ্রিয় হয়ে উঠবে। যে ভাবে হাতে হাতে মোবাইল, সে ভাবেই নাকি সবাই এই ‘বায়োহ্যাকিং’ করাতে ছুটবেন।

কেন ১৮০ বছর বাঁচতে চান? ডেভের কথায়, ‘পৃথিবীকে আমার অনেক কিছু দেওয়ার আছে। খুব কম সময়ে সেটা সম্ভব নয়।’ যাদের বয়স ৪০ বছরের কম, তারা যদি এই সময় থেকেই ‘স্টেম কোষ’ এর এই ব্যবহার শুরু করেন, তা হলে ১০০ বছর বয়সে পৌঁছেও একই রকম যৌবনে ভরপুর থাকবেন বলে মত তার।

ইতোমধ্যেই যৌবন ধরে রাখার গবেষণায় ১০ লাখ মার্কিন ডলার খরচ করে ফেলেছেন ডেভ। তবে এর পাশাপাশি খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রাতেও বেশ কিছু বদল এনেছেন এই ধনকুবের। বলছেন, গোটা প্রক্রিয়ার ফলে বয়স বৃদ্ধির কোনও চিহ্নই তার শরীরের আর দেখা যাচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *