সেপ্টেম্বর ১৯, ২০২১

১০০ নটিক্যাল মাইল বেগে ছুটবে ইরানের স্পিডবোট

১ min read

নিউজ ডেস্ক: এবার ইরান এক নতুন মাইলফলক স্পর্শ করলো। ঘণ্টায় ১০০ নটিক্যাল মাইল বা ১৮৫ কিলোমিটার বেগে চলতে পারবে -এমন স্পিডবোট তৈরি করছে ইরান। ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) নৌ শাখার কমান্ডার রিয়ার অ্যাডমিরাল আলী রেজা তাংসিরির বরাত দিয়ে পার্সটুডে এ তথ্য জানিয়েছে।

বুধবার (৯ অক্টোবর) ইরানের উত্তরাঞ্চলীয় রাশত শহরে সাংবাদিকদের আলী রেজা তাংসিরির বলেন, খুব শিগগিরই ইরানি বিশেষজ্ঞরা নিজস্ব সক্ষমতা ও দেশীয় প্রযুক্তির মাধ্যমে এ স্পিডবোটের নির্মাণকাজ শুরু করবেন।

তিনি বলেন, ‘৯০ নটিক্যাল মাইল বেগে চলতে পারে এমন নৌযান আজ উন্মোচন করা হচ্ছে।’ সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ইরানের শীর্ষ পর্যায়ের এ সামরিক কর্মকর্তা বলেন, পারস্য উপসাগরে বিদেশি সেনাদের উপস্থিতি এ অঞ্চলকে নিরাপত্তাহীন করা ছাড়া আর কিছু দেয়নি।

অ্যাডমিরাল তাংসিরি বলেন, বাইরের শক্তিগুলো তাদের অবৈধ উপস্থিতিকে নিরাপত্তা প্রতিষ্ঠার অযুহাতে বৈধতা দেয়ার চেষ্টা করে, অন্যদিকে তারা তাদের অস্ত্র বিক্রির জন্য যুদ্ধে লিপ্ত হয়।

তিরি আরও বলেন, পারস্য উপসাগরের নিরাপত্তা রক্ষার দায়িত্ব একমাত্র অঞ্চলের দেশগুলোর। আমরা এ বিষয়ে বার বার পারস্য উপসাগরীয় এলাকার দেশগুলোকে বার্তা দিতে চেষ্টা করেছি যে, আমরা নিজেরাই সম্মিলিতভাবে এ অঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করতে পারি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *