সেপ্টেম্বর ১৯, ২০২১

হরিয়ানায় জোট সরকার গঠন করতে বাধ্য হয়েছে বিজেপি

১ min read

নিউজ ডেস্ক: এবার দুষ্মন্ত্য চৌতালার জননায়ক জনতা পার্টির (জেজেপি) অংশীদার হয়েই হরিয়ানায় সরকার গঠন করবে বিজেপি! ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী এবং বিজেপি প্রধান অমিত শাহ বিধানসভা নির্বাচনের ফল প্রকাশের একদিন পর গতকাল এই ঘোষণা দেন। মুখ্যমন্ত্রী হবেন বিজেপির সদস্য এবং উপ-মুখ্যমন্ত্রী হবেন জেজেপি থেকে। খবর এনডিটিভির।

জনগণের নির্বাচনের কথা মাথায় রেখে বিজেপি এবং জেজেপির নতারা সিদ্ধান্ত নিয়েছেন যে দু’টি দল মিলেই হরিয়ানায় সরকার গঠন করা হবে। মুখ্যমন্ত্রী হবেন বিজেপির সদস্য এবং উপ-মুখ্যমন্ত্রী হবেন জেজেপি থেকে। হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর এবং দুষ্মন্ত্য চৌতালার উপস্থিতিতে এক সাংবাদিক সম্মেলনে এই ঘোষণা করেন অমিত শাহ। অমিত শাহের বাসভবনে দু’পক্ষের এক বৈঠক শেষে এই ঘোষণা করা হয়।

হরিয়ানার ক্ষমতাসীন বিজেপি সবচেয়ে বড় দল হিসাবে আত্মপ্রকাশ করেছিল এবং সংখ্যাগরিষ্ঠতার জন্য ছয় বিধায়কের প্রয়োজন ছিল এই দলটির। আটজন নির্দল বিধায়কের দিকেই নজর ছিল তাদের। এদের মধ্যেই ছিলেন বহু বিতর্কিত গোপাল কান্দা।

তবে গোপাল কান্দাকে নিয়ে তীব্র প্রতিক্রিয়ার মুখোমুখি হয় বিজেপি। সবদিক মাথায় রেখে বিজেপি দুষ্মন্ত্য চৌতালার দিকেই পাল্লা ভারী রাখে। চৌতালার জেজেপি ১০ টি আসন জিতেছে। ভোট গণনার সময় এই দলটি তার প্রত্যাশার চেয়ে অনেক ভালো ফল করছে বলে মনে হওয়ায় কংগ্রেসও ৩১ বছর বয়সী এই নেতার কাছে পৌঁছে যায়।

তবে হরিয়ানার ৯০ টি আসনের মধ্যে ৩১ টি কংগ্রেস জেতার সঙ্গে সঙ্গেই এটা স্পষ্ট হয়ে গিয়েছিল যে কেবল জেজেপির সমর্থনই কংগ্রেসের হয়ে সরকার গঠনের পক্ষে যথেষ্ট হবে না। বিজেপি জিতেছিল ৪০ টি আসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *