আগস্ট ৩, ২০২১

সোনাগাজীতে সার্বিক গ্রাম উন্নয়ন কর্মসূচীর যৌথসভা ও ই-প্রশিক্ষণ

১ min read
সোনাগাজীতে সার্বিক গ্রাম উন্নয়ন কর্মসূচীর যৌথসভা ও ই-প্রশিক্ষণ

সোনাগাজীতে সার্বিক গ্রাম উন্নয়ন কর্মসূচীর যৌথসভা ও ই-প্রশিক্ষণ

ফেনী প্রতিনিধি : ফেনীর সোনাগাজীতে সার্বিক গ্রাম উন্নয়ন কর্মসূচী (সিভিডিপি) ৩য় পর্যায় বার্ড অংশ শীর্ষক প্রকল্পের যৌথসভা ও ই-প্রশিক্ষণ ১৮ ফেব্রুয়ারী বৃহস্পতিবার সকাল ১১টায় সোনাগাজী উপজেলা অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে।

সোনাগাজী উপজেলা সমবায় কার্যালয়ের আয়োজনে এতে সভাপতিত্ব করেন সোনাগাজী উপজেলা সমবায় অফিসার মো. ওবায়দুল হক।

সমবায় পরিদর্শক আ.ন.ম তৌহিদুর রহমানের সঞ্চালনায় এতে বিশেষ প্রশিক্ষক ছিলেন উপজেলা সহকারী পল্লী উন্নয়ন কর্মকর্তা জহিরুল ইসলাম ভূঞা।

বাংলাদেশ সমবায় একাডেমি, কুমিল্লা ও আঞ্চলিক সমবায় ইন্সটিটিউট, ফেনী প্রদত্ত প্রশিক্ষণ সমূহের বিষয়ে বিশদভাবে আলোচনা করা হয়।

বক্তব্য উপস্থাপন করেন পূর্ব শাহাপুর সার্বিক গ্রাম উন্নয়ন সমিতির সভাপতি গাজী মোহাম্মদ হানিফ, সাতবাড়িয়া সার্বিক গ্রাম উন্নয়ন সমিতির সভাপতি রহিম উল্যাহ চৌধুরী, সমবায়ী মো. ছালাহ্ উদ্দিন, দক্ষিণ পূর্ব চরদরবেশ সমিতির সভাপতি ডা. সারোয়ার রায়হান, উত্তর বগাদানা সমিতির সভাপতি শাহাদাত হোসেন, সমবায়ী আলমগীর হোসেন টিপু, চর সাহাভিকারী উচ্চ বিদ্যালয়ের ধর্মীয় শিক্ষক মো. ছালাহ্ উদ্দিন, বাদুরিয়া সার্বিক গ্রাম উন্নয়ন সমিতির সভাপতি দেলোয়ারা আক্তার মায়া।

প্রশিক্ষণে সার্বিক গ্রাম উন্নয়ন কর্মসূচী (সিভিডিপি) প্রকল্পভুক্ত সোনাগাজী উপজেলার সার্বিক গ্রাম উন্নয়ন সমিতির সভাপতি-সম্পাদক সহ গ্রাম উন্নয়নকর্মী ও বিভিন্ন সমিতির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সোনাগাজী উপজেলাধীন সার্বিক গ্রাম উন্নয়ন সমিতির কর্ম পরিকল্পনা মূল্যায়ন, নির্ধারণ সহ সমিতির উন্নততর ব্যবস্থাপনা, উদ্যোক্তা তৈরীর উদ্দেশ্যে বিভিন্ন প্রশিক্ষণ কোর্স- পুরুষদের জন্য ইলেক্ট্রিক্যাল প্লাম্বিং, মোবাইল সার্ভিসিং, গরু মোটাতাজাকরন, কম্পিউটার প্রশিক্ষণ, ড্রাইভিং, সমিতির হিসাব সংরক্ষণ ও নিরীক্ষা, সমিতি ব্যবস্থাপনা বিষয় ও মহিলাদের জন্য টেইলারিং, গাভী পালন, ব্লক বাটিক, ক্রিস্টাল শোপিচ, বিউটিফিকেশন ইত্যাদি প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ ও প্রশিক্ষিত জনশক্তি তৈরি এবং উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে জনগোষ্ঠীর সার্বিক উন্নয়নের উদ্দেশ্যে যৌথ সভা ও ই-প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *