আগস্ট ৫, ২০২১

সুস্বাস্থ্যের জন্য সকালে যা খাবেন

সুস্বাস্থ্যের জন্য সকালে যা খাবেন

সুস্বাস্থ্যের জন্য সকালে যা খাবেন

জবাবদিহি ডেস্ক : দিনের শুরুতে স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ সারা দিন শরীর ও মন চাঙ্গা রাখে। সুস্থতার জন্য সকালের নাশতায় রাখতে পারেন পুষ্টিকর খাবার।

সবুজ জুস/স্মুদি : অনেকেই সকালের নাশতায় এক গ্লাস জুস পান করেন। তবে প্যাকেটজাত জুসের মধ্যে চিনি থাকার কারণে এটি স্বাস্থ্যর জন্য ক্ষতিকর। তবে এই অভ্যাস বজায় রাখতে চাইলে এবং শরীরের আর্দ্রতার জন্য সবজি, মাইক্রো গ্রিন, তাজা ফল এবং বেরির দিয়ে স্মুদি বানিয়ে খেতে পারেন। এটি যেমন স্বাস্থ্যসম্মত তেমনি পুষ্টিতেও ভরপুর।

প্রোটিনসমৃদ্ধ খাবার : ওজন কমানোর পরিকল্পনায় থাকলে সকালের নাশতায় প্রোটিনসমৃদ্ধ খাবার রাখুন। এটি দীর্ঘক্ষণ ক্ষুধা নিয়ন্ত্রণে রেখে ওজন কমাতে সহায়তা করবে।

ফাইবার সমৃদ্ধ খাবার : ওজন কমাতে চাইলে সকালের নাশতায় গ্লুটেন মুক্ত খাবার যেমন কুইনো, ওটস, রাগি ইত্যাদি খেতে পারেন। অনেকেই চিনিযুক্ত কর্নফ্লেক্স, মুসেলিসের মতো প্যাকেটজাত খাবার প্যানকেক বাটার ইত্যাদি খেয়ে থাকেন। কিন্তু সবসময় চেষ্টা করা উচিত বাড়িতে তৈরি টাটকা এবং সুস্বাদু খাবার গ্রহণ করা। এটি খাবারটি পুষ্টিকর এবং স্বাস্থ্যসম্মত হবে।

ক্যাফেইনের পরিমাণ কমিয়ে দেয়া : অনেকেই চা অথবা কফি পান করে দিন শুরু করেন। কিন্তু দিনের শুরুতে চা বা কফি পান করলে মুখে অ্যাসিডিটির মাত্রা বাড়িয়ে দেয় যা দাঁতের এনামেলের উপর প্রভাব পড়ে। সকালে খালি পেটে কফি খেলে পাকস্থলীতে হাইড্রোক্লোরিক অ্যাসিড তৈরি হয়। পাকস্থলীতে প্রচুর পরিমাণে এই অ্যাসিড জমলে হজমে সমস্যা হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *