সেপ্টেম্বর ২৩, ২০২১

সাকিবের পক্ষে স্বমহিমায় ক্রিকেটে ফিরে আসা সহজ হবে না, বললেন হাবিবুল বাশার

১ min read

নিউজ ডেস্ক: বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের নিষেধাজ্ঞায় তোলপাড় বাংলাদেশের ক্রিকেট। দেশের সর্বস্তরের মানুষ তার পাশে দাঁড়িয়েছেন। সবাই সহমর্মিতা জানাচ্ছেন। এর মাঝে টাইগারদের সাবেক অধিনায়ক ও নির্বাচক হাবিবুল বাশার বলেন, সাকিবের পক্ষে স্বমহিমায় ক্রিকেটে ফিরে আসা সহজ হবে না।

তিনি বলেন, সাকিবের মতো পরিণত ক্রিকেটার এ ভুল করবে, সেটি ভাবতেই পারিনি। পুরো ঘটনায় স্তম্ভিত হয়েছি। তবে একটি ব্যাপারে কিছুটা স্বস্তি পাচ্ছি। তাকে আমি অনেক দিন ধরে চিনি ও জানি। সে কখনও কোনো দুর্নীতির সঙ্গে জড়ায়নি। আইসিসি ওকে ম্যাচ গড়াপেটায় অভিযুক্ত করেনি। এটি স্বস্তির খবর।

বাশারের নেতৃত্বে অনেক ম্যাচ খেলেছেন সাকিব। এক বছর নির্বাসনে থাকার পর কতটা কঠিন হবে বিশ্বসেরা অলরাউন্ডারের প্রত্যাবর্তন? সাবেক অধিনায়ক বলেন, সাকিব এক বছর ক্রিকেটের বাইরে থাকবে। এটি তাকে বড়সড় মানসিক ধাক্কা দেবে। নিষেধাজ্ঞা শেষে আগে ওকে ক্রিকেটে ফিরতে হবে। পরে এ জায়গায় পৌঁছতে হবে, যেখানে সে এখন আছে। কাজটা খুবই কঠিন। তবে অসম্ভব নয়।

সব ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ১১ হাজারের ওপরে রান আছে ৩২ বছর বয়সী এ অলরাউন্ডারের। ঝুলিতে ৫০০-এর ওপরে উইকেট রয়েছে। নামটি সাকিব বলেই এ কঠিন কাজটিও উনি করে দেখাতে পারেন বলে মনে করেন বাশার।

বাংলাদেশের অন্যতম নির্বাচক বলেন, সাকিব বলেই ওর প্রতিভা আর দক্ষতার ওপর আস্থা আছে। মাঝে মাঝে চোটের কারণে ছিটকে গেছে সে। কখনও ছয় মাসের বেশি বাইরে থেকেছে। সেখান থেকেও আমি তাকে সফলভাবে ফিরে আসতে দেখেছি। ও যথেষ্ট অভিজ্ঞ। কঠিন কাজটি না করে দেখানোর কোনো কারণ নেই।

সাকিবের সঙ্গে ইতিমধ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) চুক্তি বাতিল হয়েছে। মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) কমিটির পদ থেকে সরে দাঁড়িয়েছেন। বাশার স্বীকার করছেন, বাংলাদেশ ক্রিকেটের কাছে বড় ধাক্কা সাকিবের এ শাস্তি। তার মতো ক্রিকেটার এক বছর মাঠের বাইরে থাকবে। এ ধাক্কা সামলানো কঠিন। কিন্তু এখান থেকেই ফিরে আসতে হবে বাংলাদেশ ক্রিকেট দলকে।

এ মুহূর্তে বাংলাদেশ দলের কী করণীয়? বাশারের মতে, অতীতে সাকিব ছাড়া আমরা অনেক ম্যাচ খেলেছি, জিতেছি। ওর অভাব টের পাব ঠিকই। কিন্তু হাতে যা রসদ আছে, তা নিয়েই লড়তে হবে। লক্ষ্য থেকে সরে দাঁড়ালে হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *