সেপ্টেম্বর ১৯, ২০২১

সহিংস বিক্ষোভে চিলিতে নিহত ৮

নিউজ ডেস্ক: হঠাৎ লাতিন আমেরিকার দেশ চিলিতে বিক্ষোভ ও দাঙ্গা ব্যাপক আকার ধারণ করেছে। দাঙ্গার দ্বিতীয় দিনে আটজন নিহত হবার খবর পাওয়া গেছে। খবর দ্য ইন্ডিপেনডেন্ট

বাসে ভাড়া বৃদ্ধিকে কেন্দ্র করেই এই বিক্ষোভের সূচনা। দাঙ্গা ঠেকাতে রোববার রাতে কারফিউ জারি করে দেশটির সামরিক বাহিনী। প্রেসিডেন্ট সেবাসতিয়ান পিসেরা যদিও ঘোষণা দিয়েছেন যে, অতিরিক্ত ভাড়া বাতিল করা হয়েছে, তারপরও বিক্ষোভ ও সহিংসতা অব্যাহত রয়েছে।

দেশটির রাজধানী সান্তিয়াগোর গভর্নর জানান, বিক্ষোভকারীরা একটি বিল্ডিং লুট করার পর তাতে আগুন লাগিয়ে দিলে তাৎক্ষণিকভাবে তিনজন নিহত হন। পরে ওই ভবনের বেসমেন্ট থেকে আরও পাঁচটি মরদেহ উদ্ধার করা হয়।

সরকার পাবলিক ট্রান্সপোর্টে শতকরা ৪ ভাগ ভাড়া বৃদ্ধির ঘোষণা দিলে এর প্রতিবাদে গত সোমবার থেকে বিক্ষোভ শুরু হয়। পরে এ বিক্ষোভ সহিংসতায় রূপ নেয়।

শুক্রবার সান্টিয়াগোর বিক্ষোভকারীরা বেশ কয়েকটি ভবনে আগুন লাগিয়ে দেয় এবং শহরের মেট্রোরেল চলাচল ব্যবস্থা বন্ধ করে দেয়। পাশাপাশি দোকানপাট ও বিভিন্ন ভবনে লুটপাট চালায় তারা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিক্ষোভকারীদের লক্ষ্য করে টিয়ার গ্যাস নিক্ষেপ করে পুলিশ।

প্রেসিডেন্ট পিনেরা ভাড়া বৃদ্ধি বাতিল ঘোষণা করলেও দেশজুড়ে সহিংসতা অব্যাহত রয়েছে। এমতাবস্থায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শুক্রবার জরুরি অবস্থা জারি করেন প্রেসিডেন্ট। এ ছাড়া চিলির ছয় শহরে কারফিউ জারি করা হয়েছে।

লাতিন আমেরিকার স্থিতিশীল দেশগুলোর মধ্যে অন্যতম চিলি। কিন্তু সাম্প্রতিক সময়ে সেখানে সহিংস পরিস্থিতি তৈরি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *