জুলাই ৩১, ২০২১

সহজেই তৈরি করুন স্টাফড চিকেন

১ min read
সহজেই তৈরি করুন স্টাফড চিকেন

সহজেই তৈরি করুন স্টাফড চিকেন

উপকরণ : ৪ পিস হাড় ও স্কিনছাড়া চিকেন ব্রেস্ট, ১ চাচামচ কোশের সল্ট, ২৫০ মিলি ক্রিম চিজ (ঘরের তপমাত্রায়), ৪০০ গ্রাম মোজারেল্লা চিজ, ৭০০ গ্রাম পালংশাক ভাপিয়ে জল ঝরিয়ে নিন, ঙ্গ খানা পেঁয়াজ, গ্রেট করে নিতে হবে, ১ কোয়া রসুন কুচিয়ে নিন, ২ টেবিলচামচ অলিভ অয়েল, ১ টেবিলচামচ নুনছাড়া মাখন।

পদ্ধতি : প্রথমে চিকেন ব্রেস্টে ছোট ছোট পকেট তৈরি করতে হবে। এটা দোকান থেকেও করিয়ে আনা যায়। বাড়িতে করতে চাইলে বোনলেস চিকেন ব্রেস্টের যে অংশটি সবচেয়ে বেশি মাংসল সেখানে ছুরির মুখটা ঠেকিয়ে সাবধানে মাঝ বরাবর একটা গর্ত তৈরি করুন। আন্দাজ ৩ ইঞ্চি লম্বা আর জ্জ ইঞ্চি গভীর পকেট তৈরি করলেই হবে। পকেট হয়ে যাওয়ার পর কাগজের ন্যাপকিন দিয়ে চিকেন ব্রেস্ট থেকে জল শুষে নেবেন। এবার খুব ভালো করে নুন ও গোলমরিচ ছিটিয়ে নিন, পকেটের ভিতরের অংশটাও বাদ দেবেন না।

পুর তৈরির জন্য কুরে নেওয়া মোজারেল্লা চিজ, ক্রিম চিজ, পালং, পেঁয়াজ আর রসুন খুব ভালো করে মিক্স করে নিন। তার পর এই পুরটা চিকেন ব্রেস্টে তৈরি করা পকেটের মধ্যে সাবধানে ভরে দিন। এবার একটা বড় পাত্রে তেল গরম করুন। এই রান্নায় কিন্তু নন-স্টিক বাসন ব্যবহার করা চলবে না একেবারেই, আপনার লাগবে কাস্ট আয়রন প্যান।

মাঝারি আঁচে মিনিট তিনেক গরম করতে হবে তেলটা, ধোঁয়া বেরোতে আরম্ভ করলে বুঝবেন তা তৈরি হয়ে গিয়েছে। খুব সাবধানে এই তেলে চিকেন ব্রেস্ট ছাড়ুন। প্রতিটি পিঠ ৫-৭ মিনিট ভাজতে হবে। যদি উল্টোতে গিয়ে মনে হয় যে চিকেন পাত্রের গায়ে লেগে আছে, তা হলে বুঝবেন যে আরও খানিক সময় ওভাবেই ছেড়ে রাখতে হবে। উলটো পিঠটাও একইভাবে সোনালি করে ভেজে নিন। যখন মনে হবে যে ভাজা হয়ে এসেছে প্রায়, তখন মাখনটা যোগ করে দিন।

মাখন গলতে আরম্ভ করলে খুব সাবধানে প্যানটা ঘুরিয়ে ঘুরিয়ে মাখন চিকেনের উপর লাগিয়ে নিন। নামিয়ে নিয়ে তিন মিনিট অপেক্ষা করুন। তার পর চিকেনের ব্রেস্ট স্লাইস করে কেটে পরিবেশন করতে পারেন। সঙ্গে হোয়াইট সস, রোস্টেড সবজি, ম্যাশড পোটেটো আর গার্লিক টোস্ট নিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *