জানুয়ারি ২০, ২০২১

সরিষা বাটা দিয়ে হাঁসের ডিম

১ min read
সরিষা বাটা দিয়ে হাঁসের ডিম

সরিষা বাটা দিয়ে হাঁসের ডিম

লাইফস্টাইল ডেস্ক: যেকোনো পদের সঙ্গে সরিষা বেশ মানিয়ে যায়। বাঙ্গালিয়ানায় সরিষা জায়গা দখল করে আছে অনেক আগে থেকেই। সরিষা বাটা দিয়ে হাঁসের ডিম রান্না করে খেয়েছেন কি? না খেয়ে থাকলে আজই তৈরি করে ফেলুন। সরিষা বাটা দিয়ে হাঁসের ডিম খেতে যেমন সুস্বাদু, তেমনই তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক সরিষা বাটা দিয়ে হাঁসের ডিম রান্নার রেসিপিটি-

উপকরণ: হাঁসের ডিম চারটি, সরিষার তেল তিন চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, শুকনো মরিচ গুঁড়া আধা চা চামচ, পেঁয়াজ কুঁচি বড় একটি, রসুন বাটা এক চা চামচ, নারকেল বাটা দুই চা চামচ, সরিষা বাটা তিন চা চামচ,পোস্ত বাটা এক চা চামচ, কাঁচা মরিচ বাটা স্বাদ মতো, গুঁড়া দুধ এক চামচ, কাঁচা মরিচ ফালি তিন থেকে চারটি, লেবুর রস আধা চা চামচ, চিনি আধা চা চামচ, লবণ স্বাদ মতো।

প্রণালী: প্রথমে ডিমগুলো সিদ্ধ করে নিন। এবার ডিমগুলো একটি বাটিতে নিয়ে তাতে লবণ, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া দিয়ে ভালো করে মিশিয়ে নিন। প্যানে সরিষার তেল গরম করে তাতে সিদ্ধ করা ডিম ভেজে নিন। ওই প্যানে পেঁয়াজ কুঁচি ও সামান্য লবণ, রসুন বাটা, সরিষা বাটা, পোস্ত বাটা দিয়ে হালকা আঁচে কষিয়ে নিন।

এরপর নারকেল বাটা, কাঁচা মরিচ বাটা দিয়ে কষিয়ে পরিমাণ মতো পানি দিয়ে ঢেকে দিন। কিছুক্ষন পর চিনি, গুঁড়া দুধ দিয়ে দিন। ফুটে উঠলে ডিমগুলো দিয়ে উপর থেকে কাঁচা মরিচ ফালি দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন সরিষা বাটা দিয়ে হাঁসের ডিম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *