‘শেখ মুজিবের স্লোগান নকল করছেন মমতা’


জবাবদিহি ডেস্ক : জয় শ্রী রাম স্লোগান ইস্যুতে উত্তাল পুরো পশ্চিমবঙ্গ। আর এই স্লোগানের পাল্টা হিসেবে ‘জয় হিন্দ’ এবং ‘জয় বাংলা’ স্লোগান দেয়ার নির্দেশ দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। দলের নেতাকর্মীদের এমন নির্দেশ দেয়ার পর থেকেই আবার গরম হয়ে উঠেছে পশ্চিমবঙ্গের রাজনীতির ময়দান। মমতার বিরুদ্ধে স্লোগান ‘চুরি’ করার অভিযোগ তুলেছেন সিপিএম নেতা মোহাম্মদ সেলিম।

তিনি বলেন, পাকিস্তানের বিরুদ্ধে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে ‘জয় বাংলা’ বলেছিলেন শেখ মুজিবুর রহমান। সেটাই নকল করছেন মমতা। তার এই মন্তব্যের পরই রাজ্যজুড়ে তৈরি হয়েছে জোর বিতর্ক। যদিও স্লোগান বিতর্কে মুখ খুলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

বৃহস্পতিবার নিমতায় নিহত দলীয় নেতার পরিবারের সঙ্গে দেখা করতে যান মমতা। আর সেখানেই তৃণমূল নেত্রীকে এ বিষয়ে প্রশ্ন করা হয়। জবাবে তিনি বলেন, জয় বাংলা স্লোগান দিয়েছিলেন নজরুল। এটা ভাষার সঙ্গে সম্পর্কিত। বাংলাদেশও স্লোগান দিয়েছিল।

সিপিএমের শীর্ষ এই নেতা বলেন, আগে বাংলা যা আগে ভাবতো, ভারত তা ভাবতো পরে। জয় শ্রী রাম পুরো দেশ দেখেছে। এবার আসছে বাংলায়। নব্বইয়ের দশকে রাম মন্দির আন্দোলনেই জয় শ্রী রাম ধ্বনি উঠেছিল দেশজুড়ে।

তিনি বলেন, আগে বাংলা কাউকে নকল করতো না। জয় হিন্দ স্লোগানও আজাদ হিন্দ ফৌজের। তা অবশ্য স্বঘোষিত জাতীয়তাবাদীরা বলেন না। জয় বাংলা পাকিস্তানের বিরুদ্ধে বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের স্লোগান। শেখ মুজিবুর রহমান দিয়েছিলেন। এখন সেটা তৃণমূল নকল করছে বলে মন্তব্য করেছেন রায়গঞ্জ লোকসভার সাবেক এই সাংসদ।

উল্লেখ্য, জয় শ্রী রাম এবং জয় বাংলা, জয় হিন্দ স্লোগানে উত্তপ্ত পুরো বাংলা। মুখ্যমন্ত্রী মমতা তো বটেই, রাজ্যের মন্ত্রী, বিধায়কদের ঘিরে ধরে জয় শ্রী রাম স্লোগান দিতে দেখা গিয়েছে বিজেপি কর্মীদের। এরই প্রতিবাদে স্লোগান দিয়েই পাল্টা জবাবের পথ বেছে নিয়েছে তৃণমূল।

0 30

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আজকের সংবাদ শিরোনাম :
%d bloggers like this: