যুক্তরাষ্ট্র ভ্রমণে নাগরিকদের সতর্ক করলো চীন


জবাবদিহি ডেস্ক : যুক্তরাষ্ট্র ভ্রমণে চীনের কর্মজীবী, শিক্ষার্থী ও পর্যটকদের সতর্ক করেছে বেইজিং। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার যুক্তরাষ্ট্রে দেশটির নাগরিকদের ও কোম্পানিগুলোর উদ্দেশে একটি নিরাপত্তা সতর্কতা ঘোষণা করে।

চীনের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম সিসিটিভির বরাত দিয়ে এসব কথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনবিসি। সিসিটিভি জানায়, সম্প্রতি চীনের নাগরিকদের এন্ট্রি ও এক্সিট চেক এবং জিজ্ঞাসাবাদ করে হয়রানি করেছে দেশটির আইনপ্রয়োগকারী সংস্থাগুলো।

আরও জানায়, চীনা নাগরিক ও বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলোকে নিরাপত্তার বিষয়ে সতর্ক থাকতে এবং প্রতিরোধ ব্যবস্থাগুলো শক্তিশালী করতে বলেছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়, যুক্তরাষ্ট্রে দেশটির অ্যাম্বাসি ও কনস্যুলেট। জরুরি মুহূর্তে সাহায্যের জন্য চীনের কনস্যুলেটের সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।

সিএনবিসি জানায়, সম্প্রতি যুক্তরাষ্ট্রে একাধিক গোলাগুলি, ডাকাতি ও চুরির ঘটনায় একটি সতর্কতা জারি করেছে চীনের সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয়। মন্ত্রণালয়টির ওয়েবসাইটে মঙ্গলবার চীনা ভাষায় এই সতর্কতা জারি করা হয় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমটি।

সোমবার চীনের শিক্ষা মন্ত্রণালয় বিদেশ পড়ুয়া চীনা শিক্ষার্থীদেরকে সতর্ক করার পর মঙ্গলবার এসব ঘোষণা দেয়া হয়। সোমবারের ঘোষণা মন্ত্রণালয়টি উল্লেখ করে সম্প্রতি যুক্তরাষ্ট্র কিছু চীনা শিক্ষার্থীর ভিসার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এর আগে গত জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা এক ভ্রমণ নির্দেশনায় বলা হয়, চীনে অবস্থানরত যুক্তরাষ্ট্রের নাগরিকদেরকে দেশটির বাইরে যেতে দিচ্ছে না বেইজিং। তাই চীন ভ্রমণের সময় যুক্তরাষ্ট্রের নাগরিকদেরকে আরও সতর্ক থাকতে হবে।

0 30

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আজকের সংবাদ শিরোনাম :
%d bloggers like this: