Sat. Aug 8th, 2020

মোবাইলে কথা বলা ও ইন্টারনেট খরচ বাড়ছে

1 min read
মোবাইলে কথা বলা ও ইন্টারনেট খরচ বাড়ছে

মোবাইলে কথা বলা ও ইন্টারনেট খরচ বাড়ছে

নিউজ ডেস্ক: মোবাইল ফোনের সিম বা রিম কার্ড ব্যবহারের মাধ্যমে দেওয়া সেবার উপর সম্পূরক শুল্ক ৫ শতাংশ বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আজ বৃহস্পতিবার (১১ জুন) বিকেল সোয়া ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ প্রস্তাব করেছেন।

অর্থমন্ত্রী জানান, মোবাইল ফোনের সিম/রিম কার্ড ব্যবহারের মাধ্যমে দেওয়া সেবার উপর সম্পূরক শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। এরফলে মোবাইল ফোনে এসএমএস পাঠানো, ভয়েস কল ও ইন্টারনেট ব্যবহারের খরচ বাড়ছে বলে জানিয়েছে অপারেটররা।

৫ শতাংশ সম্পূরক শুল্ক বাড়ানোর ফলে মোবাইল ফোনের সেবায় ১৫ শতাংশ ভ্যাট, ১ শতাংশ সারচার্জ, ১৫ শতাংশ সম্পূরক শুল্ক এবং অন্য খরচ মিলে ২৭ দশমিক ৭৭ শতাংশ থেকে বাড়িয়ে এবার খরচ হবে ৩৩ দশমিক ২৫ শতাংশ। আগের অর্থবছরেও ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করা হয়েছিল সম্পূরক শুল্ক।

বিটিআরসির সবশেষ মার্চ মাসের হিসেবে, বর্তমানে দেশে চারটি মোবাইল ফোন অপারেটরের গ্রাহক সংখ্যা ১৬ কোটি ৫৩ লাখ ৩৭ হাজার। আর ইন্টারনেট গ্রাহক ১০ কোটি ৩২ লাখ ৫৩ হাজার।