জুলাই ২৮, ২০২১

‘মেগা ড্যাম’ তৈরির ঘোষণা চীনের, দুর্যোগের আশঙ্কায় ভারত

১ min read
‘মেগা ড্যাম’ তৈরির ঘোষণা চীনের, দুর্যোগের আশঙ্কায় ভারত

‘মেগা ড্যাম’ তৈরির ঘোষণা চীনের, দুর্যোগের আশঙ্কায় ভারত

আবারও সেই যুদ্ধের আশঙ্কাতে ফিরে গেল সীমান্তে অহি নকুল সম্পর্কের প্রতিবেশী দুই দেশ। ভারত ও চীন সম্পর্কের মাঝে আবারও উত্তেজনার আঁচ ছড়িয়ে পড়তে চলেছে। ভারতীয় মিডিয়া দাবি করেছে, ব্রহ্মপুত্র নদের উপরে ‘মেগা ড্যাম’ তৈরি করে জলবিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনাকে এবার বাস্তবরূপ দেওয়ার ঘোষণা দিয়েছে চীন। এটি বাস্তবায়ন হলে ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগের মুখে পড়বে ভারত বলে আশঙ্কা করা হচ্ছে।

নয়াদিল্লী প্রথম থেকেই বেইজিং-র এই কাজে নানাভাবে বাঁধা দিয়ে আসছে। কিন্তু এরপরও চীনের পঞ্চবার্ষিকী পরিকল্পনার অন্তর্গত করে সোমবার তিব্বতের কমিউনিস্ট পার্টির পক্ষ থেকে এই কাজ দ্রুতই শুরু করার বিষয়েও জানানো হয়েছে। চীনের এই জলবিদ্যুৎ পরিকল্পনাকে বাস্তবায়িত করা নিয়ে ভারতের সঙ্গে ফের বিবাদের সৃষ্টি হবে।

বিষয়টি নিয়ে বারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি মুরলীধরন জানিয়েছিলেন, ‘ব্রহ্মপুত্র নদসহ চীন থেকে আগত নদীগুলোর বিষয়ে কূটনৈতিক স্তরে বহুবার বেইজিং-র সঙ্গে আলোচনা হয়েছে। ব্রহ্মপুত্র নদের উপর বাঁধ নির্মাণ প্রকল্পের ফলে নদীর গতিপথ পরিবর্তন না হওয়ার, এমনকি ভারতের কোন ক্ষতি না হওয়ার আশ্বাস দিলেও, চীনের কার্যকলাপের উপর কড়া নজর রাখতে হবে ভারতকে’।

সূত্র : জি নিউজ ও ডেইলি হ্যান্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *