Sat. Mar 28th, 2020

মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার রপ্তানিতে নিষেধাজ্ঞা

1 min read
মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার রপ্তানিতে নিষেধাজ্ঞা

মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার রপ্তানিতে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক: দেশে করোনা ভাইরাস নিয়ন্ত্রণে সবচেয়ে কার্যকর মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছে বাণিজ্য মন্ত্রণালয়। করোনা ভাইরাস পরিস্থিতে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারের দাম ও চাহিদা বাড়ার পাশাপাশি সংকট দেখায় এ রপ্তানি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
সস্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রক দফতরের নিয়ন্ত্রক মোহাম্মদ আওলাদ হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত এক গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

এতে বলা হয়েছে, সবার অবগতির জন্য জানানাে যাচ্ছে, বাণিজ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্তের আলােকে করােনা ভাইরাস সংক্রমণরােধে ফেস মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজারের চাহিদা পূরণের লক্ষ্যে দেশে উৎপাদিত ফেস মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজার রপ্তানি পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জনস্বার্থে সাময়িকভাবে নিষিদ্ধ করা হলো।

দিন দিন এ ভাইরাসে সংক্রমণের সংখ্যা বাড়ছে। এরসঙ্গে বেড়েছে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম। সর্বশেষ হিসাবে দেশে এখন পর্যন্ত ৩৩ জন আক্রান্ত হয়েছেন, মারা গেছেন তিনজন। করোনার বিস্তাররোধে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। কড়াকড়ি আরোপ করা হয়েছে সভা-সমাবেশ ও গণজমায়েতের ওপর। মঙ্গলবার থেকে নামানো হয়েছে সেনাবাহিনী ও ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে প্রথম শনাক্ত হওয়া করোনা ভাইরাস এখন বৈশ্বিক মহামারি। বিশ্বের ১৯৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে ভাইরাসটি। এখন পর্যন্ত এ প্রাণঘাতী ভাইরাসে আক্রান্তের সংখ্যা তিন লাখ ৭৮ হাজার ৮৪৮ এবং মারা গেছে ১৬ হাজার ৫১৪ জন। অপরদিকে, চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক লাখ দুই হাজার ৬৯ জন। করোনা ভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ইতালিতে। এ পর্যন্ত ৬ হাজার ৭৭ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৬৩ হাজার ৯২৭। চীনে মোট আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ১৭১ এবং মারা গেছে তিন হাজার ২৭৭ জন।