জুলাই ২৭, ২০২১

মার্কিন পুঁজিবাজারে বড় পতন

১ min read
মার্কিন পুঁজিবাজারে বড় পতন

মার্কিন পুঁজিবাজারে বড় পতন

নিউজ ডেস্ক: এক দিনের ব্যবধানে বেশ বড় ধরনের পতন ঘটেছে মার্কিন পুঁজিবাজারে। এর কারণ হিসেবে বলা হচ্ছে, সাপ্তাহিকভাবে প্রকাশ করা পরিসংখ্যানে মার্কিন যুক্তরাষ্ট্রে বেকার সংখ্যার বেড়ে যাওয়ার খবর প্রকাশ পাওয়া ও চাকরির বাজারের স্থবিরতা না কাটায় বিনিয়োগকারীরা বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) ওয়ালস্ট্রিট থেকে মুখ ফিরিয়ে নিয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদ সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, ডও জনস সূচক কমেছে ১১৮.৭ পয়েন্ট বা দশমিক তিন আট শতাংশ। বর্তমানে এই গড় শিল্প সূচক অবস্থান করছে ৩১ হাজার ৪৯৪ দশমিক তিন দুই পয়েন্টে। ওয়ালস্ট্রিটের বাছাই সূচক এসঅ্যান্ডপি-৫০০ অবস্থান করছে ৩ হাজার ৯১৪ দশমিক শুন্য তিন পয়েন্টে। আগের দিনের তুলনায় বৃহস্পতিবার এই সূচক কমেছে ১৭ দশমিক তিন পয়েন্ট বা শুন্য দশমিক চার চার শতাংশ।

মার্কিন শেয়ার বাজার ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব সিকিউরিটি ডিলারস অটোমেটেড কোটেশনস- নাসডাক কম্পোজিট সূচক কমেছে ১০০ দশমিক এক চার পয়েন্ট বা শুন্য দশমিক সাত দুই শতাংশ। বর্তমানে সূচকটির অবস্থান ১৩ হাজার ৮৬৫ দশমিক তিন ছয় পয়েন্টে।

মার্কিন পুঁজিবাজারের পতন সম্পর্কে বলতে গিয়ে পুঁজিবাজার বিশ্লেষক তেরেন্স গ্যাব্রিয়েল বলেন, এটা ঠিকই আছে যে বাজারে এখন একটা গুরুত্বপূর্ণ মোড় ঘুরতেই পারে। এজন্য অনেকগুলো উপসর্গ স্পস্টভাবে কাজ করছে। যেমন, বিনিয়োগকারীদের ক্ষ্যাপাটে ভাবপ্রবণতা, অনেক বেশি আত্মতৃপ্তি, বাজার নিয়ন্ত্রণে অভ্যন্তরীণভাবে নেয়া হয়েছে অনেক বেশি পদক্ষেপ। তাই এবার আমাদের অপেক্ষা করতে আরও বিশেষ কিছু পর্যবেক্ষণ করার জন্য। যেমন, পতনের মুখে থাকা সূচকগুলোর বিভিন্নভাবে স্তরায়ন করা হয় কি-না বা পতন আরও কতটা বিস্তৃত আকারে হওয়ার পথ বিকশিত করে তা দেখার জন্য।ৎ

এই পতনটি খুব স্বল্প-মেয়াদী মন্দার চেয়ে অনেক বড় কিছুতে পরিবর্তিত হওয়ার সম্ভাবনা রয়েছে বলেও পূর্বাভাস রয়েছে গ্যাব্রিয়েলের বিশ্লেষণে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *