বুধ. সেপ্টে ৩০, ২০২০

ভিটামিন ডি-এর সাপ্লিমেন্টেই সারছে কোভিড, কমছে শ্বাসকষ্ট, দাবি স্পেনের বিজ্ঞানীর

১ min read

স্বাস্থ্য ডেস্ক : ‘স্টেরয়েড বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকিউলার বায়োলজি’ জার্নালে এই গবেষণা প্রতিবেদনে এমন দাবি করেছেন স্পেন ও বেলজিয়ামের কেইউ লিউভেন ইউনিভার্সিটির বিজ্ঞানীরা। ভিটামিন ডি-এর সাপ্লিমেন্ট ক্যালসিফেডায়ল করোনায় মৃত্যুহার কমাতে পারছে। এই ওষুধের থেরাপিতে তীব্র শ্বাসকষ্টের সমস্যাও কমছে রোগীর। দি লোকাল

ক্যালসিফেডায়ল হল একধরনের প্রি-হরমোন যা লিভারে তৈরি হয়। এই হরমোন শরীরের প্রদাহ কমাতে পারে, খুব তাড়াতাড়ি রক্তে মিশে যেতে পারে। প্রাকৃতিক উপায় যতটা হরমোন তৈরি হয় তার বাইরেও যদি সাপ্লিমেন্ট নেওয়া যায় কোভিডকালে তাহলে শরীরে ভাইরাসকে ঠেকানোর মতো রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হবে।

জোসে ম্যানুয়েল কুয়েসেডা গোমেজ বলেছেন, লিভারে ভিটামিন ডি৩ হাইড্রক্সিলেশন হয়ে এই হরমোন তৈরি হয়। কিডনিতে ক্যালসিফেডায়লই একটি এনজাইমের সাহায্যে বদলে গিয়ে ক্যালসিট্রিয়ল তৈরি করে যা একধরনের সেকোস্টেরয়েড। বিশেষজ্ঞরা বলছেন, ভিটামিন ডি৩ থেকে তৈরি ক্যালসিফেডায়লের সাপ্লিমেন্ট নিলে সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটারি সিন্ড্রোম থেকে রেহাই পায় রোগী।

পরীক্ষায় দেখা গেছে, ফুসফুসের জটিল রোগ বা হাঁপানির রোগীকে এই সাপ্লিমেন্ট খাওয়ালে তার ফুসফুসে কোনও রকম সংক্রমণ বাসা বাঁধে না। ৫০ জন কোভিড রোগীকে হাইড্রক্সিক্লোরোকুইন ও অ্যাজিথ্রোমাইসিনের থেরাপি করে যা ফল পাওয়া গেছে তার থেকে অনেক গুণ বেশি ফল মিলেছে এই সাপ্লিমেন্টের প্রয়োগে।

বিজ্ঞানীরা বলছেন, কোভিড রোগীদের দুর্বল শরীর ও ক্রনিক রোগ যাদের আছে, তারাই বেশি আক্রান্ত এই ভাইরাসের সংক্রমণে। বেশিরভাগ কোভিড রোগীরই শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি রয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *