শনি. সেপ্টে ২৬, ২০২০

বেসিক ব্যাংকের নতুন চেয়ারম্যান হলেন ড. আবুল হাসেম

ডেস্ক রিপোর্ট : আনোয়ার খান মডার্ন বিশ্ববিদ্যালয়েল ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. আবুল হাসেম বেসিক ব্যাংকের পরিচালনা পর্ষদের পরিচালক ও চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন।

সোমবার অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ৩ বছরের জন্য তাকে নিয়োগ প্রদান করে প্রজ্ঞাপন জারি করেছে। মঙ্গলবার ব্যাংকে যোগদান করবেন। ড. আবুল হাসেম ২০১৭ সাল থেকে ১২ ফেব্রুয়ারি ২০২০ সাল পর্যন্ত ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান এবং ২০১০ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

অধ্যাপক ড. আবুল হাসেম ১৯৭৪ সালের মার্চ মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগে প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করে ৩০ জুন ২০১৬ তারিখে অধ্যাপক হিসেবে অবসর গ্রহণ করেন। তিনি অ্যাকাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের অনারারি অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

তার পেশাজীবনে বিভিন্ন প্রতিষ্ঠানে বিভিন্ন পদে কর্মরত ছিলেন। এর মধ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, সিনেট সদস্য, ফ্যাকাল্টি অব বিজনেস স্টাডিজ অনুষদের ডিন, অ্যাকাউন্টিং এন্ড ইনফরমেশন বিভাগের চেয়ারম্যান, ব্যুরো অব বিজনেস রিসার্চ এর চেয়ারম্যান, হাজী মোহাম্মদ মহসিন হলের প্রভোস্ট, বাংলাদেশ শিল্প ব্যাংকের সাবেক পরিচালক, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস সিন্ডিকেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়াও অধ্যাপক হাশেম ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

আবুল হাসেম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে হিসাব বিজ্ঞান বিষয়ে এমকম ডিগ্রি অর্জন করেন। সেই সঙ্গে একই বিষয়ে সোভিয়েত রাশিয়ার মস্কো ইনস্টিটিউট অব ন্যাশনাল ইকোনমি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ড. হাসেম আমেরিকার বোস্টনে অবস্থিত সাফোক বিশ্ববিদ্যালয় থেকে সিনিয়র ফুলব্রাইট স্কলার হিসেবে ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট এর উপর গবেষণা করেছেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *