বিশ্ব শান্তি সূচকে ফের পিছিয়ে বাংলাদেশ


জবাবদিহি ডেস্ক : বিশ্ব শান্তি সূচকে ফের পিছিয়ে গেল বাংলাদেশ। ৯ ধাপ পিছিয়ে ১০১ তম তে অবস্থান নিয়েছে বাংলাদেশ। মঙ্গলবার লন্ডনে অস্ট্রেলিয়া ভিত্তিক ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস (আইইপি) এই সূচক প্রকাশ করে। গেল বছর গুলোতেও ক্রমাগতভাবে কয়েক ধাপ পিছিয়েছিল বাংলাদেশ।

আইইপি সূত্রে জানা যায়, ১৬৩ স্বাধীন দেশের ওপর এ জরিপ করা হয়েছে। এবারের প্রতিবেদনটি গ্লোবাল পিস ইনডেক্স বা বিশ্ব শান্তি সূচকের ১৩ তম সংস্করণ। সহিংসতা, সংঘর্ষ ও সামরিকীকরণ জারি এই সূচকের বিবেচ্য বিষয় হিসেবে ধরা হয়। বিশ্বের ৯৯.৭ শতাংশ মানুষ এই জরিপের আওতায় পড়ে। গেল বছর বিশ্ব শান্তি সূচকে ১৬৩ দেশের মধ্যে ২ দশমিক ০৮৪ স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান ছিলো ৯৩তম। বাংলাদেশের এবারের স্কোর ২ দশমিক ১২৮। এর আগে ২০১৭ সালে ২ দশমিক ০৩৫ স্কোর নিয়ে ৮৪তম অবস্থানে ছিল বাংলাদেশ।

এ বছরের প্রতিবেদনে বলা হয়, চীন, বাংলাদেশ ও ভারতের মতো দেশগুলোতে প্রাকৃতিক দুযোর্গের ঝুঁকি অত্যন্ত বেশি। এই অঞ্চলে ৩৯ কোটি ৩০ লাখ মানুষ এই ঝুঁকির আওতায় রয়েছে। ২০১৮ সালে বাংলাদেশে সহিংসতার কারণে ব্যয় হয়েছে ২২ হাজার ২৯৬ মিলিয়ন ডলার যা জিডিপির তিন শতাংশ। ইউরোপের দেশ আইসল্যান্ড এ বছর ১ দশমিক ০৭২ স্কোর নিয়ে ‘গ্লোবাল পিস ইনডেক্সে’ এ শীর্ষ অবস্থানে আছে। দ্বিতীয় অবস্থানে আছে নিউজিল্যান্ড (১ দশমিক ২২১ স্কোর)। পর্তুগাল, অস্ট্রিয়া ও ডেনমার্ক যথাক্রমে ১ দশমিক ২৭৪, ১ দশমিক ২৯১ ও ১ দশমিক ৩১৬ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে আছে।

বাংলাদেশ দক্ষিণ এশিয়ার মধ্যে পাকিস্তান ও ভারতের চেয়ে এগিয়ে থাকলেও ভুটান, শ্রীলংকা ও নেপালের চেয়ে পিছিয়ে আছে। দক্ষিণ এশিয়ার মধ্যে শীর্ষে আছে ভুটান (১ দশমিক ৫০৬ স্কোর) যার বৈশ্বিক সূচক ১৫ তম। বৈশ্বিক সূচকে শেষের দিকে আছে আফগানিস্তান। তবে আফগানিস্তানের চয়ে এক ধাপ এগিয়ে রয়েছে সিরিয়া।

0 30

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
আজকের সংবাদ শিরোনাম :
%d bloggers like this: