আগস্ট ৩, ২০২১

বন্দুক ধারণ আইন পরিবর্তনের আহ্বান বাইডেনের

১ min read
বন্দুক ধারণ আইন পরিবর্তনের আহ্বান বাইডেনের

বন্দুক ধারণ আইন পরিবর্তনের আহ্বান বাইডেনের

নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের গান ল’ (বন্দুক ধারণ আইন) পরিবর্তনের আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। রোববার (১৪ ফেব্রুয়ারি) দেশটির ফ্লোরিডার পার্কল্যান্ড স্কুলে বন্দুকধারীর হামলার তিন বছর পূর্তির দিনটিকে স্মরণ করে বাইডেন বলেন, কংগ্রেসের কাছে অনুরোধ; বন্দুক আইন সংশোধনের বিল নিয়ে আসা হোক পার্লামেন্টে।

বাইডেন জানান, তার সরকার পরবর্তী মাস এমন একটি ঘটনার জন্য অপেক্ষা করবে না। যত দ্রুত সম্ভব বন্দুক আইন বদলের চেষ্টা করবে। আমেরিকার নিয়ম অনুযায়ী, আইন বদল করতে হলে প্রথমে তা কংগ্রেসে আনতে হবে। সেখানে বিল পাস হলে তা যাবে সেনেটে। সেনেট সেই বিলকে ছাড়পত্র দিলে তবেই প্রেসিডেন্ট সই করে বিলকে আইন বানাতে পারেন। পার্কল্যান্ডের স্কুলে বন্দুকধারী হামলা চালানোর পর ডেমোক্র্যাট-অধ্যুষিত মার্কিন কংগ্রেস বন্দুক আইন সংশোধনের একটি বিল এনেছিল। কিন্তু রিপাবলিকান-অধ্যুষিত সেনেট সেই বিল পাস হতে দেয়নি। ফলে তখন বন্দুক আইন পরিবর্তন করা সম্ভব হয়নি। এদিন বাইডেনের বক্তব্যের পরে মার্কিন কংগ্রেসের স্পিকার ন্যানসি পালোসি বলেছেন, ফের কংগ্রেসে বন্দুক আইন বদলের বিল আনা হবে।

বাইডেনের জানান, যে প্রক্রিয়ায় এখন অ্যামেরিকায় যেভাবে বন্দুক কেনা যায়, সেই প্রক্রিয়ায় বদল দরকার। যিনি বন্দুক কিনছেন, তার বিষয়ে সব তথ্য থাকতে হবে পুলিশের কাছে। পুলিশ ছাড়পত্র দিলে তবেই বন্দুক কেনা যাবে। বন্দুকের ম্যাগাজিনের মাপ বড় হবে না। উচ্চক্ষমতা সম্পন্ন বন্দুক খোলাবাজারে বিক্রি করা যাবে না। ওই ধরনের বন্দুক নিয়ে বন্দুকধারী যদি হামলা চালায়, তাহলে বিক্রেতার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। তিনি আরও বলেন, নাগরিকের নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে। নাগরিক এবং কমিউনিটি বা গোষ্ঠী যাতে নিরাপদে থাকে, তা দেখার দায়িত্ব সরকারের। সে কারণেই বন্দুক আইন বদল হওয়া দরকার।

যুক্তরাষ্ট্রে প্রতি ১০০ জনের কাছে ১২১টি বন্দুক থাকে। সাধারণ মানুষের কাছে বেশি আগ্নেয়াস্ত্র আছে এমন দেশের তালিকায় শীর্ষে এই দেশ। দেশটির সংবাদমাধ্যমে বন্দুকধারীর হামলার মতো পৈশাচিক ঘটনার খবর আসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *