জুলাই ২৭, ২০২১

ফেনীতে কালো ব্যাজ ধারণ করে নার্সেস সংগ্রাম পরিষদের প্রতিবাদ

১ min read
ফেনীতে কালো ব্যাজ ধারণ করে নার্সেস সংগ্রাম পরিষদের প্রতিবাদ

ফেনীতে কালো ব্যাজ ধারণ করে নার্সেস সংগ্রাম পরিষদের প্রতিবাদ

ফেনী প্রতিনিধি : দাবি আদায়ে ফেনীতে কালো ব্যাজ ধারণ করে প্রতিবাদ জানিয়েছে নার্সেস সংগ্রাম পরিষদ। সোমবার (১৫ ফেব্রুয়ারি) ফেনী ২৫০ জেনারেল হাসপাতালের সামনে কালো ব্যাজ ধারণ করে তারা মানববন্ধন করেন।

১৪ ফেব্রুয়ারি থেকে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত দেশের সব স্বাস্থ্য প্রতিষ্ঠান ও নার্সিং শিক্ষাপ্রতিষ্ঠানে তিন দিনব্যাপী কালো ব্যাজ ধারণের কর্মসূচি ঘোষণা করেছেন কেন্দ্রীয় কমিটি।

নার্সেস সংগ্রাম পরিষদের দাবিগুলো হলো- টেকনোলজিস্টদের নার্স হিসেবে নিবন্ধন দেয়া যাবে না, পরিবার কল্যাণ পরিদর্শকদের ডিপ্লোমা ইন মিডওয়াইফারি সমমান করা যাবে না এবং গত ৫ ফেব্রুয়ারি ব্যাচেলর অব নার্সিং সায়েন্স, ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি ও ডিপ্লোমা ইন মিডওয়াইফারি ছাত্র-ছাত্রীদের নির্ধারিত কম্প্রিহেনসিভ লাইসেন্সিং পরীক্ষার স্থগিতাদেশ প্রত্যাহার করে অবিলম্বে কম্প্রিহেনসিভ লাইসেন্স পরীক্ষার ব্যবস্থা করতে হবে।

মানববন্ধনে তারা বলেন, এ সময়ের মধ্যে দাবি বাস্তবায়ন না হলে আগামী ১৭ ফেব্রুয়ারি এক সংবাদ সম্মেলনের মাধ্যমে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে। দেশের জন্য স্বাস্থ্য ও নার্সিং পেশার মান রক্ষায় সৃষ্ট পরিস্থিতির দায়ভার বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল এবং সংশ্লিষ্ট ব্যক্তিকে বহন করতে হবে।

তারা আরও বলেন, নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের সব শর্ত (শিক্ষাগত যোগ্যতা জেলা কোটা ও শারীরিক যোগ্যতা) পূরণ সাপেক্ষে মেডিকেল ছাত্র-ছাত্রীদের ন্যায় প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশগ্রহণের মাধ্যমে নার্সিং কোর্সে অধ্যয়নের সুযোগ লাভ করেন। পরীক্ষায় উত্তীর্ণরাই কাউন্সিলের কম্প্রিহেনসিভ (লাইসেন্সিং/প্রি রেজিস্ট্রেশন) দায়িত্ব পালনের বৈধ নার্স হিসেবে বিবেচিত হয়।

কিন্তু অত্যন্ত দুঃখ পরিতাপের বিষয় হলো জাতীয় ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি স্বতন্ত্র পেশা হিসেবে প্রচলিত হলেও কারিগরি শিক্ষা বোর্ড বিশেষ বিশেষ ক্ষেত্রে চতুরতার মাধ্যমে নার্সিং শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছিল।যায় একদিকে যেমন দেশের জনগণকে চরম স্বাস্থ্য ঝুঁকিতে ফেলে দিচ্ছে তেমনি অন্যদিকে নার্সিং শিক্ষা ও সার্ভিস এর মান বিনষ্টের কারণ হয়ে দাঁড়িয়েছে।

ফেনী ২৫০ শয্যার ফেনী জেনারেল হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স আবদুস সাত্তারের সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠানে আরো উপস্থিথ ছিলেন, জেলা পাবলিক হেল্থ নার্স দিপালী চক্রবতি, নার্সিং সুপার ভাইজার, মমিনা বেগম, জয়ন্তী, হাসিনা আক্তার এবং হাসপাতালে কর্মরত সর্বস্তরের সিনিয়র স্টাফ নার্সবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *