মার্চ ২, ২০২১

ফরিদপুরে ৪টি অবৈধ ইটভাটা ভেঙে দিয়েছে পরিবেশ অধিদপ্তর

ফরিদপুরে ৪টি অবৈধ ইটভাটা ভেঙে দিয়েছে পরিবেশ অধিদপ্তর

ফরিদপুরে ৪টি অবৈধ ইটভাটা ভেঙে দিয়েছে পরিবেশ অধিদপ্তর

মাহবুব হোসেন পিয়াল, ফরিদপুর : ফরিদপুরের বিভিন্ন স্থানে অবৈধ এবং নিময়নীতির তোয়াক্কা না করে গড়ে উঠা চারটি ইটভাটায় অভিযান পরিচালনা করে তা ভেঙ্গে দিয়েছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত। এ ছাড়াএকটি ভাটাকে জরিমানা করা হয়েছে।

গতকাল মঙ্গলবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ফরিদপুরের একটি এবং মধুখালী উপজেলার তিনটি অবৈধ ইটভাটা ভেঙে গুড়িয়ে দেয়া হয়েছে। এ ছাড়া ফরিদপুরের একটি ইট ভাটাকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

কোন প্রকার বৈধ কাগজপত্র এবং নিয়মনীতির তোয়াক্কা না করে দীর্ঘদিন যাবত ইটভাটা করার অপরাধে ফরিদপুর সদর উপজেলার মেসার্স মন্ডল ব্রিকসে সকালে অভিযান পরিচালনা করে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালতের একটি দল। এ সময় ভাটার বৈধ কোন কাগজপত্র দেখাতে না পারায় ইটভাটাটি ভেঙে দেওয়া হয়। নষ্ট করে দেওয়া হয় ইটভাটার চুল্লী ও ভাটার সকল সরঞ্জাম।

পরে সদর উপজেলার মেসার্স সাজিদ ব্রিকসে অভিযান পরিচালনা করা হয়। সেখানে ইট ভাটার নিয়ম না মেনে কর্মকান্ড পরিচালনা করায় ৫ লাখ টাকা জরিমানা করা হয়।

দুপুরে মধুখালী উপজেলায় অবস্থিত মেসার্স আশরাফ ব্রিকস, এমকে জেডসহ তিনটি ইটভাটায় অভিযান পরিচালনা করাহয়। অভিযানে অবৈধভাবে আরো তিনটি ইটভাটার চুল্লীসহ সকল সরঞ্জাম ভেঙে গুড়িয়ে দেওয়া হয়।

ইটভাটায় অভিযান পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তর ফরিদপুরের উপ পরিচালক এ এইচ এম রাশেদ, পরিবেশ অধিদপ্তর ঢাকার ম্যাজিষ্ট্রেট মো. সাদেকুর রহমান সবুজ।

এসময় র‌্যাব, পুলিশ ও ফায়ার সার্ভিসের কয়েকটি টিম অভিযান পরিচালনায় সহায়তা করেন।

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *