সেপ্টেম্বর ২৮, ২০২১

পাল্টা জবাব দিলেন এরদোগান

নিউজ ডেস্ক : কুর্দিবিরোধী অভিযানে যুদ্ধবিরতির সিদ্ধান্তের পর তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানকে অভিনন্দন জানিয়ে টুইট করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের টুইট বার্তার পরে প্রেসিডেন্ট এরদোগান তাকে উদ্দেশ করে পাল্টা টুইট করেন।

ট্রাম্প এক টুইট বার্তায় বলেন, তুরস্ক থেকে বড় খবর এসেছে। শিগশিরই ভাইস প্রেসিডেন্ট ও সেক্রেটারি পম্পেও সংবাদ সম্মেলন করবেন। ধন্যবাদ রিসেপ তাইয়্যিপ এরদোগান। লাখ লাখ মানুষের জীবন বাঁচবে।

ট্রাম্পের এমন টুইটের পর তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান পাল্টা টুইট করেন। এতে তিনি লিখেন, মি. প্রেসিডেন্ট, অনেক মানুষের জীবন বাঁচবে যখন আমরা সন্ত্রাসকে পরাজিত করব, যা মানবতার শত্রু । আমার বিশ্বাস রয়েছে আমাদের যৌথ উদ্যোগে এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা বৃদ্ধি করবে।

এলাকা বরাবর পরিকল্পিত নিরাপত্তা অঞ্চল থেকে কুর্দিশ বাহিনী সরে যাওয়ার শর্তে সিরিয়ায় অভিযান ও হামলা পাঁচ দিনের জন্য বন্ধে রাজি হয়েছে তুরস্ক।

১২০ ঘণ্টার হামলা বন্ধের সম্মতিতে স্বস্তি ফিরে এসেছে। তুরস্কের অভিযান শুরু হওয়ায় ন্যাটোমিত্র যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির সংকট নজিরবিহীন বাড়ছিল।

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ এরদোগানের সঙ্গে প্রত্যাশিত সময়ের চেয়েও কয়েক ঘণ্টা দীর্ঘ বৈঠকের পর পেন্স সাংবাদিকদের বলেন, সিরীয় ডেমোক্র্যাটিক ফোর্সেসের (এসডিএফ) যোদ্ধাদের সম্পূর্ণ প্রত্যাহারের শর্তে তুরস্কের অভিযান পুরোপুরি স্থগিত করা হয়েছে।

পরবর্তী সময়ে তুরস্কের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়া হবে।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট বলেন, পরবর্তী ১২০ ঘণ্টার মধ্যে তাদের প্রত্যাহার সহজ করে দিতে ওয়াইপিজির সঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র।

এর আগে এরদোগানকে এ অভিযান শুরু না করার জন্য চিঠি দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প। কিন্তু তিনি এর কোনো তোয়াক্কা না করে বরং চিঠি ডাস্টবিনে ফেলে দেন এবং সিরিয়া অভিযান শুরু করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *