সেপ্টেম্বর ২৪, ২০২১

দেশ আজ হতে চলেছে স্বপ্নের ডিজিটাল বাংলাদেশ, বললেন পলক

১ min read

পলক: ভবিষ্যত বিশ্বের আইসিটি লিজেন্ড হবে বাংলাদেশ

নিউজ ডেস্ক: তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধানমন্ত্রীর নির্দেশে ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের তত্ত্বাবধানে দেশ আজ হতে চলেছে স্বপ্নের ডিজিটাল বাংলাদেশ।

শনিবার (১২ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত বেসিস আইসিটি অ্যাওয়ার্ড অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য এসব কথা বলেন পলক। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী মো. হাছান মাহমুদ, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, সংসদ সদস্য ড. জাকিয়া সুলতানা লিপি, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর প্রমুখ।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী আরো বলেন, ২০০৮ সালে যখন আওয়ামী লীগ সরকার নির্বাচিত হয়ে ক্ষমতায় আসে তখন ডিজিটাল ভিশন ঘোষণা করা হয়। যাতে বলা হয়েছিল মানুষের জীবনমান উন্নত করতে দেশকে তথ্যপ্রযুক্তি নির্ভর করা হবে।তখন থেকে বলা হয়েছে, দেশকে এগিয়ে নিতে সরকারি-বেসরকারি খাতের একই সঙ্গে চলতে হবে। সেটাই করা হচ্ছে বলে জানান তিনি।

ডিজিটাল বাংলাদেশের যে চারটি পিলার গড়ে তোলা হয়েছে সেটা করা হচ্ছে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান মিলিয়েই বলে উল্লেখ করে তিনি বলেন, আমরা যে মধ্যম আয়ের দেশ হবার পরিকল্পনা নিয়ে এগোচ্ছি, সেখানে আমরা মেধার খনি নিয়ে এগোচ্ছি।আমাদের যে তরুণরা, তাদের হাত ধরেই এই দেশ এগোবে বলে জানান তিনি।

প্রসঙ্গত, এবারের বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডে ৩৫ ক্যাটেগরিতে পুরস্কার দেওয়া হয়েছে। পুরস্কারের জন্য বেসিসে প্রকল্প জমা পড়েছিল ১১৭৫টি। সেখান থেকে বিচারকদের রায়ে ৬৯টিকে উদ্যোগকে চূড়ান্ত করা হয়েছে। যাদের মধ্যে ২৯টিকে চ্যাম্পিয়ন ও অন্যান্যগুলো রানারআপ হয়েছে। বিজয়ীরাসহ ৮০ সদস্যের বাংলাদেশ দল প্রথমবারের মতো সবচেয়ে বড় দল হিসেবে ভিয়েতনামের হ্যানয়ে এশিয়া প্যাসিফিক আইসিটি এলায়েন্স-এপিকটা এওয়ার্ড প্রতিযোগিতায় অংশ নেবে।

বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডসের চ্যাম্পিয়ন যারা:
বিজনেস সার্ভিসেস-ফিন্যান্স অ্যান্ড একাউন্টিং-চ্যাম্পিয়ন- অ্যানালাইজেন বাংলাদেশ লিমিটেড, বিজনেস সার্ভিসেস-আইসিটি সার্ভিস সল্যুশনস-চ্যাম্পিয়ন- হেলোটাস্ক লিমিটেড, বিজনেস সার্ভিসেস-মার্কেটিং সল্যুশনস -চ্যাম্পিয়ন- অ্যানালাইজেন বাংলাদেশ লিমিটেড, বিজনেস সার্ভিসেস-প্রোফেশনাল সার্ভিসেস-চ্যাম্পিয়ন- অ্যান্ট বিজনেস নেটওয়ার্ক প্রাইভেট লিমিটেড, কনজ্যুমার-ব্যাংকিং, ইনস্যুরেন্স, ফিন্যান্স-চ্যাম্পিয়ন- লঙ্কাবাংলা ইনফরমেশন সিস্টেম লিমিটেড, কনজ্যুমার-ডিজিটাল মার্কেটিং-চ্যাম্পিয়ন- অ্যানালাইজেন বাংলাদেশ লিমিটেড, কনজ্যুমার-মিডিয়া অ্যান্ড এন্টারটেইনমেন্ট-চ্যাম্পিয়ন- কন্টেন্ট ম্যাটার্স লিমিটেড, কনজ্যুমার-রিটেইল অ্যান্ড ডিস্ট্রিবিউশন-চ্যাম্পিয়ন- এটুআই, আইসিটি বিভাগ, ইনক্লুশন অ্যান্ড কমিউনিটি সার্ভিসেস-কমিউনিটি সার্ভিসেস-চ্যাম্পিয়ন- শাটল, ইনক্লুশন অ্যান্ড কমিউনিটি সার্ভিসেস-এডুকেশন-চ্যাম্পিয়ন- ইয়োডা, ইনক্লুশন অ্যান্ড কমিউনিটি সার্ভিসেস-হেলথ অ্যান্ড ওয়েলবিঙ্গ-চ্যাম্পিয়ন- এটিআই লিমিটেড, ইনক্লুশন অ্যান্ড কমিউনিটি সার্ভিসেস-ইনডেজিনিয়াস সার্ভিসেস-চ্যাম্পিয়ন- ব্যাবিলন রিসোর্স লিমিটেড, ইনক্লুশন অ্যান্ড কমিউনিটি সার্ভিসেস-রিজিওনাল অ্যান্ড রিমোট সার্ভিসেস-চ্যাম্পিয়ন- এখনি.কম লি: (বাগডুম ডটকম), ইনক্লুশন অ্যান্ড কমিউনিটি সার্ভিসেস-সাস্টেইলিবিটি অ্যান্ড এনভায়রনমেন্ট- যুগ্ম চ্যাম্পিয়ন- জেনেক্স ইনফোসিস লিমিটেড, ইনক্লুশন অ্যান্ড কমিউনিটি সার্ভিসেস-সাস্টেইলিবিটি অ্যান্ড এনভায়রনমেন্ট যুগ্ম -চ্যাম্পিয়ন- স্কিল ডেভলোপমেন্ট ফর মোবাইল গেম এবং অ্যাপ্লিকেশন প্রকল্প, আইসিটি বিভাগ, ইন্ডাস্ট্রিয়াল-অ্যাগ্রিকালচার-চ্যাম্পিয়ন-সূর্যমুখী লিমিটেড, ইন্ডাস্ট্রিয়াল-ম্যানুফেকচারিং-চ্যাম্পিয়ন-প্রাইডসিস আইটি লিমিটেড, ইন্ডাস্ট্রিয়াল-সাপ্লাইচেইন লজিস্টিকস-চ্যাম্পিয়ন-সফটওয়্যার শপ লিমিটেড (এসএসএল ওয়্যারলেস), ইন্ডাস্ট্রিয়াল-ট্রান্সপোর্ট-চ্যাম্পিয়ন-ডিঙ্গি টেকনোলজিস লিমিটেড, পাবলিক সেক্টর অ্যান্ড গভর্নমেন্ট-ডিজিটাল গভর্নমেন্ট -চ্যাম্পিয়ন- বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, পাবলিক সেক্টর অ্যান্ড গভর্নমেন্ট-গভর্নমেন্ট অ্যান্ড সিটিজেন সার্ভিস-চ্যাম্পিয়ন- প্যারালাক্সলজিক ইনফোটেক, স্টুডেন্ট-সিনিয়র ক্যাটাগরি-চ্যাম্পিয়ন-আইডিইবি আইওটি এবং রবোটিক্স গবেষণা ল্যাব, স্টুডেন্ট-টারশিয়ারি ক্যাটাগরি-চ্যাম্পিয়ন-এইচএমসফট, টেকনোলজি-এআই-চ্যাম্পিয়ন-পিএমস্পায়ার লিমিটেড, টেকনোলজি-বিগ ডেটা-চ্যাম্পিয়ন- ক্র্যামস্ট্যাক লিমিটেড, টেকনোলজি-ইন্টারনেট অব থিংস-চ্যাম্পিয়ন- বন্ডস্টেইন টেকনোলজিস লিমিটেড, ক্রস ক্যাটাগরি-রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট-চ্যাম্পিয়ন- পাইন সলিউশনস লিমিটেড, ক্রস ক্যাটাগরি-স্টার্টআপ- যুগ্ম চ্যাম্পিয়ন-এআরকম এবং ক্রস ক্যাটাগরি-স্টার্টআপ- যুগ্ম চ্যাম্পিয়ন-সিগমাইন্ড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *