আগস্ট ৫, ২০২১

দেশে ধর্ম পালনে সবাই স্বাধীন -প্রধান বিচারপতি

১ min read

সারাদেশে সরস্বতী পূজা পালিত

নিজস্ব প্রতিবেদক : বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে গতকাল মঙ্গলবার সারা দেশে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা পালিত হয়েছে। সনাতন ধর্মমতে, সরস্বতী জ্ঞান, বিদ্যা ও শিল্পকলার দেবী। জ্ঞান ও বিদ্যালাভের আশায় সনাতন ধর্মাবলম্বীরা প্রতিবছরের মাঘ মাসের শুক্ল পঞ্চমী তিথিতে সরস্বতীর আরাধনা করেন। বিদ্যার দেবী হওয়ায় হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে বা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সরস্বতীর পূজা হয়। তবে এবার করোনার ভয়াবহতার কারণে সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়নি। তবে বিভিন্ন মঠূমন্দিরে পূজা উদযাপিত হয়েছে।

গতকাল পাড়ায় মহল্লায় পূজামণ্ডপগুলো দেবীর পাদপদ্মে অঞ্জলি দেয় ভক্তরা। এ ছাড়া দেবীর সামনে ‘হাতেখড়ি’ দিয়ে শিশুদের বিদ্যাচর্চার সূচনা করা হয় অনেক জায়গায়। কিছু কিছু মণ্ডপে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সরস্বতী পূজা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন।

বরাবরের মতো গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে সীমিত পরিসরে সরস্বতী দেবীর আরাধনা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি মো.আক্তারুজ্জামান জগন্নাথ হলে পূজা পরিদর্শন করেন।

এদিকে সুপ্রিম কোর্টের প্রশাসনিক ভবনে সরস্বতী পূজা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত হয়ে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, ‘দেশে ধর্ম পালনে সবাই স্বাধীন। ধর্ম আমাদের উদারতা ও মানবতার শিক্ষা দেয়। তাইতো সব ধর্মের মিলিত সংস্কৃতিই বাঙালির সংস্কৃতি।’

গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্টের প্রশাসনিক ভবনে সরস্বতী প‚জা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান বিচারপতি এসব কথা বলেন। আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য শেষে পূজামণ্ডপ পরিদর্শন করেন সৈয়দ মাহমুদ হোসেন।প্রতি বছরের মতো এবারও সুপ্রিম কোর্টে সরস্বতী পূজার আয়োজন করা হয়। অনুষ্ঠানটি সুপ্রিম কোর্ট কর্মকর্তা-কর্মচারী পূজা উদযাপন পরিষদ আয়োজন করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, হাইকোর্ট বিভাগের বিচারপতি শশাঙ্ক শেখর সরকার, অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক রুহুল কুদ্দুস কাজল প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *