আগস্ট ৩, ২০২১

দেশে করোনার টিকা ১৫ লাখেরও বেশি মানুষ নিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী

১ min read

দেশে করোনার টিকা ১৫ লাখেরও বেশি মানুষ নিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী

নিউজ ডেস্ক : দেশে করোনার টিকা কার্যক্রম শুরু হয়েছে ৭ ফেব্রুয়ারি।এ পর্যন্ত ১৫ লাখেরও বেশি মানুষ এই ভ্যাকসিন নিয়েছেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

বৃহস্পতিবার করোনা টিকার প্রথম ডোজ নেয়ার পর শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউটে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, টিকা নিতে কেন এত উদ্বেগ? এটি এত সহজ যে টিকা দেয়ার সময় আমি কিছুই অনুভব করিনি। এটা খুব আনন্দের বিষয় যে ১৫ লাখেরও বেশি লোক এরই মধ্যে ভ্যাকসিন নিয়েছেন। আমি জেনেছে টিকা কার্যক্রম সুন্দরভাবে এগিয়ে চলছে।

খুব সুন্দরভাবে টিকা কার্যক্রম পরিচালনা করার জন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের আওতাধীন কর্মচারীদের ধন্যবাদ জানান।

শুধুমাত্র ৩০ থেকে ৩৫টি দেশ ভ্যাকসিন পেয়েছে, অনেক উন্নত দেশ এখনো তা পায়নি উল্লেখ করে তিনি আরো বলেন, প্রধানমন্ত্রীর বুদ্ধিদীপ্ত পদক্ষেপের জন্য বাংলাদেশে এত তাড়াতাড়ি ভ্যাকসিন পাওয়া গেছে।

আমি সেই দিনের কথা স্মরণ করি যখন প্রধানমন্ত্রী বলেছিলেন যে, আমরা কোভিড-১৯ ভ্যাকসিন তৈরি হওয়ার পরই পেয়ে যাব। ভ্যাকসিনটি তৈরি হওয়ার আগে আমরা অনেক দেশ এবং সংস্থার সঙ্গে যোগাযোগ করেছি যেনো বাংলাদেশের প্রতিটি ব্যক্তি এটি পেতে পারে।

বিদেশি কূটনীতিকদের টিকা দেয়ার বিষয়ে এক প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, এটি একটি ধারাবাহিক প্রক্রিয়া। তারা প্রক্রিয়ার মাধ্যমেই ভ্যাকসিন পাবেন।

উল্লেখ্য, সরকার গত ১৯ ফেব্রুয়ারি থেকে বিদেশি কূটনীতিকদের কোভিড-১৯ ভ্যাকসিন দেয়া শুরু করে। প্রথম দিন ৩০ জন কূটনীতিক টিকা নেন। গত ৭ ফেব্রুয়ারি থেকে সরকার দেশব্যাপী কোভিড-১৯ টিকা দেয়া শুরু করে।

টিকাদানকে সফল করতে ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে সংগ্রহ করা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন সারাদেশের হাসপাতালে পাঠানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *