আগস্ট ৫, ২০২১

তুষারপাতে জমে যাওয়া ৪৭০০ কচ্ছপ উদ্ধার করে চিকিৎসা দিল কোস্টগার্ড

তুষারপাতে জমে যাওয়া ৪৭০০ কচ্ছপ উদ্ধার করে চিকিৎসা দিল কোস্টগার্ড

তুষারপাতে জমে যাওয়া ৪৭০০ কচ্ছপ উদ্ধার করে চিকিৎসা দিল কোস্টগার্ড

নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রে টেক্সাসের দক্ষিণ পাদ্রে দ্বীপের সমুদ্র তীর থেকে তীব্র তুষারপাতের কারণে জমে যাওয়া ৪ হাজার ৭০০ কচ্ছপ উদ্ধার করেছে কোস্টগার্ড। উদ্ধারের পর কচ্ছপগুলোর প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করা হয়।

তীরে ভেসে আসছে হাজার হাজার কচ্ছপ। তবে স্বাভাবিক অবস্থায় নয়, কচ্ছপগুলো জমে গেছে বরফে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের টেক্সাসে তুষারপাত ও শীতকালীন ঝড়ে ঝুঁকিতে সামুদ্রিক কচ্ছপ। এমনিতে শীতে টিকে থাকতে পারলেও সাম্প্রতিক ভয়াবহ এই তুষার ঝড়ে তাদের আবাসস্থল নষ্ট হওয়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা কমে যাওয়ায় মৃত্যুর ঝুঁকিতে পড়েছে বহু কচ্ছপ। এই বিপন্ন কচ্ছপগুলো উদ্ধারে হাত বাড়িয়েছে দক্ষিণ পাদ্রে দ্বীপের কোস্টগার্ড আর স্থানীয় প্রশাসন।

স্থানীয় কর্তৃপক্ষ জানায়, প্রতিবছর এরকম ঘটনায় ১০০ থেকে ৫০০ কচ্ছপ ভেসে আসলেও এ বছর সংখ্যাটা অনেক বেশি।

সংশ্লিষ্টরা জানান, এখানে হাজার হাজার কচ্ছপের বসবাস। প্রচণ্ড ঠান্ডার কারণে এই কচ্ছপগুলো চলাচলের ক্ষমতা হারিয়ে বিপদে পরে। সাম্প্রতিক প্রচণ্ড ঝড়ে তীব্র তুষারপাতে বরফে জমে যায় কচ্ছপরা। উদ্ধারের পর কচ্ছপগুলোকে দক্ষিণ পাদ্রে দ্বীপের কনভনেশন সেন্টারে নিয়ে যাওয়া হয়।

এদের শরীরের তাপমাত্রা বাড়ানোর চেষ্টা করে আবার সমুদ্রে ফিরিয়ে দেয়া হবে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। আর এমন মহৎ কাজের জন্য উদ্ধারকারীরা সবার ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *