জুলাই ২৭, ২০২১

তালেবানকে বিশ্বাস নিয়ে আলোচনার টেবিলে আসতে হবে: ন্যাটো

তালেবানকে বিশ্বাস নিয়ে আলোচনার টেবিলে আসতে হবে: ন্যাটো

তালেবানকে বিশ্বাস নিয়ে আলোচনার টেবিলে আসতে হবে: ন্যাটো

নিউজ ডেস্ক: ন্যাটোর মহাসচিব জেনস স্টোলটেনবার্গ জানিয়েছেন, আফগানিস্তান থেকে ন্যাটো সেনা প্রত্যাহারের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি বলেন, আফগান সরকারের সঙ্গে তালেবানের আলোচনায় উল্লেখযোগ্য কোনো অগ্রগতি না হওয়ায় সেনা প্রত্যাহারের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়া যাচ্ছে না।

সশস্ত্র গোষ্ঠী তালেবানকে প্রতিহত করতে দুই দশক ধরে আফগানিস্তানে অবস্থান করছে পশ্চিমা সামরিক জোট ন্যাটো। কথিত গণতন্ত্র ও শান্তি ফিরিয়ে আনার এই যুদ্ধে এখন পর্যন্ত তাদের ব্যয় হয়েছে কয়েকশ’ কোটি মার্কিন ডলার।

গেল বছর তালেবানের সাথে একটি চুক্তিতে পৌঁছান তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ঘোষণা দেন আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের। তার ঐ ঘোষণার পরপরই কাতারে তালেবানের সাথে শান্তি আলোচনা শুরু করে আফগান সরকার। দফায় দফায় বৈঠকেও আসেনি কোনো সমাধান।

এমন বাস্তবতায় পশ্চিমা সামরিক জোট ন্যাটো বাহিনীর মহাসচিব শোনালেন উল্টো কথা। বৃহস্পতিবার ব্রাসেলসে এক ভার্চুয়াল ব্রিফিংয়ে বলেন, আফগানিস্তান থেকে ন্যাটোর সেনা প্রত্যাহারের বিষয়ে এখনো সিদ্ধান্তে পৌঁছানো সম্ভব হয়নি। চূড়ান্ত সিদ্ধান্তের বিষয়ে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী আলোচনা চালিয়ে যাচ্ছেন বলে জানান স্টোলটেনবার্গ।

স্টোলটেনবার্গ বলেন, আমরা যা চেয়েছিলাম, সে বিষয়ে কোনো অগ্রগতি দেখছি না। আফগানিস্তানে সাম্প্রতিককালে সহিংসতার মাত্রা বেড়ে যাওয়ায় আমরা চরম উদ্বিগ্ন। তালবানকে সহিংসতা পরিহারের আহ্বান জানাচ্ছি। তাদেরকে অবশ্যই বিশ্বাস নিয়ে আলোচনার টেবিলে আসতে হবে। আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠনগুলোকে মদদ দেয়া বন্ধ করতে হবে।

কাতারে আফগান সরকারের সঙ্গে তালেবানের আলোচনার মধ্যেই দেশটিতে সন্ত্রাসী হামলা আশঙ্কাজনকহারে বেড়েছে। গেল ডিসেম্বরে কাবুলে গাড়িবোমা হামলায় নিহত হন ডেপুটি গভর্নর। এছাড়া, বৃহস্পতিবার বোমা হামলায় নিহত হন দুই বিশ্ববিদ্যালয় শিক্ষক। তবে এসব হামলার দায়স্বীকার করেনি কেউ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *