জুলাই ২৭, ২০২১

ডাউনিং স্ট্রিটে ল্যারির ১০ বছর

ডাউনিং স্ট্রিটে ল্যারির ১০ বছর

ডাউনিং স্ট্রিটে ল্যারির ১০ বছর

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যের ডাউনিং স্ট্রিটের বিড়াল ল্যারি নিজের কর্মজীবনের ১০ বছর পূর্ণ করল। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দপ্তর ও বাসভবনে ইঁদুর দমন করার দায়িত্ব ল্যারির ওপর। গত ১০ বছর প্রধানমন্ত্রীকে সেবা দিয়ে যাচ্ছে ল্যারি।

ল্যারি কেবিনেট অফিসে ‘চিফ মাউসার’ বা প্রধান ইঁদুর দমনকারী হিসেবে পরিচিতি লাভ করেছে। ১৪ বছরের জীবনে ল্যারি ব্রিটিশ সরকারের প্রধান কার্যালয় ও প্রধানমন্ত্রী অফিশিয়াল বাসভবন ডাউনিং স্ট্রিটের বাইরে ও ভেতরে ১০ বছর ধরে কাজ করে যাচ্ছে। গতকাল সোমবার এটির কর্মজীবনের ১০ বছর পূর্ণ হলো।

১০ বছর আগে লন্ডনের ব্যাটারসি ডগস অ্যান্ড ক্যাটস হোম থেকে ল্যারিকে ইঁদুর দমনের জন্য নেওয়া হয়। এটি কর্মজীবনে ডেভিড ক্যামেরন, থেরেসা মে ও বরিস জনসনের অধীনে কাজ করেছে।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, ল্যারির প্রথম গৃহকর্তা ডেভিড ক্যামেরন বলেছিলেন ল্যারি প্রথম দিকে তিনটি ইঁদুর মেরেছিল।

কেবিনেট অফিসের কাছে সরাসরি স¤প্রচারের সময় বড় এক কালো ইঁদুর দেখার পর থেকে ল্যারিকে ইঁদুর দমনের জন্য নিয়োগ করা হয়। এর আগে এ কাজে নিযুক্ত ছিল হামফ্রি নামের একটি বিড়াল। ১৯৯৭ সালে বিড়ালটি অবসরে যায়। ডাউনিং স্ট্রিট ও আশপাশের এলাকায় সরাসরি সংবাদ স¤প্রচারের সময় প্রায়ই ল্যারিকে দেখা যেত।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দপ্তরেও ২০১৬ সালে চিফ মাউসার পদে পালমারসন নামের একটি বিড়ালকে নিয়োগ দেওয়া হয়েছিল। গত বছরের আগস্টে পালমারসন অবসরে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *