আগস্ট ৩, ২০২১

টোকিও অলিম্পিকের নতুন সভাপতি হলেন সেইকো হাসিমোতো

১ min read
টোকিও অলিম্পিকের নতুন সভাপতি হলেন সেইকো হাসিমোতো

টোকিও অলিম্পিকের নতুন সভাপতি হলেন সেইকো হাসিমোতো

স্পোর্টস ডেস্ক: টোকিও অলিম্পিক আয়োজক কমিটির নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন জাপানের ৭টি অলিম্পিকে অংশ নেয়া অ্যাথলেট সেইকো হাসিমোতো। এর আগে তিনি জাপানের লিঙ্গসমতা বিষয়ক মন্ত্রী হিসেবে কাজ করেছেন। পুরুষশাসিত আয়োজক কমিটিতে এমন সুযোগ পাওয়ায় গর্বিত ৫৬ বছর বয়সী হাসিমোতো। সফল আয়োজনকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছেন তিনি। এদিকে, অলিম্পিক মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন তামায়ো মুরাকায়ো। আয়োজক কমিটির এমন গুরুত্বপূর্ণ পদে হাসিমোতোর ভবিষ্যৎ নিয়ে আশাবাদী জাপানি প্রধানমন্ত্রী ইয়োশিহিদো সুগা।
করোনার কারণে একের পর এক বিপর্যয়ে টোকিও অলিম্পিক গেমস। তবে, সব প্রতিবন্ধকতা পেছনে ফেলে জুলাইয়ে আসর শুরু করতে দৃঢ় প্রতিজ্ঞ আয়োজকরা। নানা ঝড় সামলে প্রস্তুতিতে শতভাগ মনোযোগ দিচ্ছেন তারা। একের পর এক ঝামেলার মাঝে ক’দিন আগের নারী বিদ্বেষী মন্তব্য করায় বিতর্কের মুখে সরে যান আয়োজক কমিটির সভাপতি ইয়োশিরো মোরি। তার জায়গায় কে আসছেন? এ নিয়ে চলছিল নানা জল্পনা-কল্পনা।
অবশেষে পুরুষশাসিত কমিটিকে অবাক করে দিয়ে দায়িত্ব পেয়েছেন জাপানের হয়ে ৭টি অলিম্পিকে অংশ নেয় অ্যাথলিট সেইকো হাসিমোতো। প্রথম নারী হিসেবে এমন অর্জনের অংশ হয়ে এরইমধ্যে ইতিহাস গড়েছেন ৫৬ বছর বয়সী হাসিমোতো। সততার সঙ্গে নিজের দায়িত্ব পালন করতে চান তিনি।
নবনিযুক্ত সভাপতি সেইকো হাসিমতো বলেন, ‘এমন দায়িত্বের জন্য আমাকে নির্বাচিত করায় সবাইকে ধন্যবাদ। এটা অনেক কঠিন দায়িত্ব। আমি চেষ্টা করবো সব সমালোচনার ঊর্ধ্বে থেকে এ দায়িত্ব পালন করতে। টোকিও অলিম্পিক সফলভাবে শেষ করে বিশ্বকে চমকে দিতে চাই। আয়োজক কমিটির এই পরিবর্তন নিয়ে আশাবাদী জাপানের প্রধানমন্ত্রী।
জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদো সুগা জানান, ‘এর আগেও হাসিমোতোর অলিম্পিক ও প্যারা অলিম্পিক মন্ত্রী হিসেবে কঠোর পরিশ্রমের অভিজ্ঞতা রয়েছে। সে অভিজ্ঞতা কাজে লাগিয়ে আসরটা ভালভাবে শেষ করবে তারা, এটাই আমার চাওয়া। আমি জানি আয়োজক কমিটির এই পরিবর্তন সবাই ইতিবাচক হিসেবেই নেবে। আয়োজক কমিটিতে নারীর ক্ষমতায়ন প্রয়োজন ছিল। সেটা করতে পেরে ভাল লাগছে।’
অলিম্পিক প্রধানমন্ত্রী হিসেবে দেশটির টিভি ধারাভাষ্যকার তামায়ো মুরাকায়োকে নির্বাচিত করেছেন জাপানি প্রধানমন্ত্রী ইয়োশিহিদো সুগা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *