আগস্ট ৫, ২০২১

চাঁপাইনবাবগঞ্জে বিনা ছোলা-৪ সম্প্রসারণে মাঠ দিবস অনুষ্ঠিত

১ min read
চাঁপাইনবাবগঞ্জে বিনা ছোলা-৪ সম্প্রসারণে মাঠ দিবস অনুষ্ঠিত

চাঁপাইনবাবগঞ্জে বিনা ছোলা-৪ সম্প্রসারণে মাঠ দিবস অনুষ্ঠিত

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইন্সটিটিউট (বিনা) উদ্ভাবিত উচ্চ ফলনশীল জাত বিনা ছোলা-৪ চাষাবাদ ও সম্প্রসারণের লক্ষ্যে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৫ মার্চ) বিকেলে নাচোলের কাজলা(চোপরাপাড়া) এলাকায় এ শস্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

বিনা চাঁপাইনবাবগঞ্জ উপকেন্দ্রের আয়োজনে ও কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় অনুষ্ঠিত মাঠ দিবসের অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি ছিলেন, বিনা মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম।

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইন্সটিটিউট-বিনা চাঁপাইনবাবগঞ্জ উপকেন্দ্রের গবেষণার অংশ হিসেবে এ মাঠ দিবসের আয়োজন করা হয়।

বিনা চাঁপাইনবাবগঞ্জ উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. হাসানুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কৃষি স¤প্রসারণ অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক মুহাম্মদ নজরুল ইসলাম।

এসময় আরো উপস্থিত ছিলেন, নাচোল উপজেলা কৃষি কর্মকর্তা বুলবুল আহমেদ, বিনা উপকেন্দ্র চাঁপাইনবাবগঞ্জ এর বৈজ্ঞানিক কর্মকর্তা মো.ফরহাদ হোসেন এবং পরীক্ষণ কর্মকর্তা মো. আনোয়ারুল ইসলামসহ অন্যান্যরা।

মাঠ দিবসের অনুষ্ঠানে বক্তারা বলেন, বরেন্দ্র অঞ্চলে ভূ-গর্ভস্থ পানির স্তর ক্রমান্বয়ে নিম্নগামী হওয়া ও আবহাওয়ার পরিবর্তনের প্রভাব মোকাবেলায় বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনষ্টিটিউট (বিনা) এর গবেষণা কার্যক্রম অব্যাহত রয়েছে।

গতানুগতিক আমন-বোরো দুই ফসলি শস্য পরিক্রমার পরিবর্তে আমন-রবি-বোরো ও আমন-রবি-আউশ পরিক্রমায় গবেষণা হচ্ছে। রবি মৌসুমে সরিষা, মসুর ,ছোলা ও গম চাষ করা হচ্ছে। ছোলা কর্তনের পর মুগ ও তিল চাষ করা যায় বা স্বল্পমেয়দী রয়েছে –বিনাধান -১৯ চাষ করে খুব সহজেই আমন ধান চাষ করা সম্ভব অর্থাৎ এক জমিতে কৃষক তিন ফসল চাষ করতে পারবে ।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *