Sat. Aug 8th, 2020

খুব সহজে তৈরি করুন সুস্বাদু মালাই চা

1 min read
খুব সহজে তৈরি করুন সুস্বাদু মালাই চা

খুব সহজে তৈরি করুন সুস্বাদু মালাই চা

নিউজ ডেস্ক : এমন অনেকেই আছেন যাদের প্রতিদিন এক কাপ চা না হলে যেন কোনো কিছুই ভালো লাগে না। অনেকের আবার এক কাপ “পারফেক্ট মালাই চা” না হলে যেন চলেই না। তবে করোনার কারণে বাইরে যেয়ে মালাই চা খাওয়াটা এখন এক প্রকার অসম্ভব হয়ে পড়েছে।

তাই চিন্তা ছেড়ে নিজেই ঘরে বানিয়ে ফেলুন মালাই চা। আর এর জন্য আপনাকে জানতে হবে সঠিক পরিমাপ আর নিখুঁত রেসিপি। কেবল তাতেই আপনি চায়ের স্বাদ, গন্ধ পুরোপুরি উপভোগ করতে পারবেন। চলুন তবে জেনে নেয়া যাক মালাই চা তৈরির রেসিপিটি-

উপকরণ: দুধ ৩ কাপ, চা পাতা ৪ টেবিল চামচ কিংবা ৪টা টি ব্যাগ, চিনি স্বাদমত, ১টি ডিমের কুসুমের অর্ধেকটি, এলাচ ১টি (ইচ্ছা), জাফরানের দানা এক চিমটি (ইচ্ছা), দুধের সর বা মালাই ইচ্ছামত।

এলাচ আর জাফরান দানা ঐচ্ছিক হলেও এর ব্যবহারে অন্যরকম একটি স্বাদ তৈরি হবে। যারা ডিমের কুসুম দিতে চান না, তারা খুব ভালো কোনো বাটার বিস্কুটের গুঁড়া ব্যবহার করবেন। বিস্কুট যেন একদম টাটকা হয়।

প্রণালী: দুধের মধ্যে ডিমের কুসুম বা বিস্কুটের গুঁড়া ভালো করে মিশিয়ে দিন। তারপর চুলায় বসিয়ে জ্বাল দিন। দুধ যেন উথলে না ওঠে, বা উপচে না পড়ে। দুধ ফুটে উঠলে এলাচ দানা দিয়ে দিন, জাফরান দানা দিতে চাইলে ছড়িয়ে দিবেন সেটাও। এবার চা পাতা দিয়ে জ্বাল হতে দিন। জাফরান দানার কারণে সুন্দর একটা গভীর কমলা- বাদামী রঙ আসবে। জাফরান না দিলেও সমস্যা নেই, আপনার চা পাতাটি ভালো হলে সুন্দর রঙ আপনা থেকেই আসবে। পছন্দ মতন রঙ ধরা পর্যন্ত অপেক্ষা করুন, চা যত কড়া খেতে চান তত বেশি সময় জ্বাল দিন।

অনেকেই ভাবেন যে চা ঢালার পর মালাই ছড়িয়ে দেয়া উচিত। এটা একেবারে ভুল ধারনা। চা ঢালার আগেই প্রতিটি কাপে অল্প অল্প করে মালাই দিয়ে দিন। এবার চা ঢালুন। তবে একবারে ঝপাস করে অনেকখানি নয়। চায়ের কাপে ফেনা তুলবার পদ্ধতি নির্ভর করবে আপনার ঢালবার কৌশলের উপরে।

ছাঁকনিটা একটু ওপরে ধরুন, তারপর সরু ধারায় চা ঢালুন। সরু ধারায় চা গিয়ে যখন কাপের মালাইয়ের ওপরে পড়বে, আস্তে আস্তে আপনার কাপ ভরে উঠবে কেবল চায়ে নয়, সঙ্গে সুন্দর শুভ্র ফেনায়। ব্যস, এবার অসাধারণ ফ্লেভারের মালাই চা পান করুন।