সেপ্টেম্বর ২৮, ২০২১

ক্ষুধার সূচকে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ

নিউজ ডেস্ক: এবার ক্ষুধার সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত, পাকিস্তানের চেয়ে এগিয়ে আছে বাংলাদেশ।অপরদিকে, নেপাল, পাকিস্তান এবং বাংলাদেশের চেয়ে অনেক পিছিয়ে আছে ভারত। বিশ্বের ১১৭টি দেশে ক্ষুধা এবং অপুষ্টির ওপর ভিত্তি করে এই তালিকা তৈরি করা হয়েছে।

মানবিক সহায়তার জন্য কাজ করে এমন দুটি অলাভজনক প্রতিষ্ঠান সম্প্রতি এই তালিকা প্রকাশ করেছে। গ্লোবাল হাঙ্গার ইনডেক্স বা জিএইচআই বিভিন্ন দেশকে চারটি মাপকাঠিতে প্রতিটি দেশকে ১০০ পয়েন্টের ভিত্তিতে তাদের অবস্থান নির্বাচন করেছে।

এই সূচকে সবচেয়ে ভালো স্কোর হচ্ছে শূন্য অর্থাৎ সে দেশে ক্ষুধা বা খাবারের অভাবে দিন কাটাচ্ছেন এমন কেউ নেই। আর ১শ পয়েন্ট পাওয়া মানে পরিস্থিতি খুবই খারাপ। ক্ষুধার সূচকে সেই দেশের পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে। আর স্কোর কমতে থাকা মানে সেখানে খাদ্য ও পুষ্টি পরিস্থিতির উন্নতি হচ্ছে। এই সূচকে ৩০ দশমিক ৩ পয়েন্ট পেয়ে ক্ষুধার সূচকে খুব খারাপ অবস্থানে রয়েছে ভারত।

২০১৪ সালে ক্ষুধার সূচকে ভারতের অবস্থান ছিল ৫৫ কিন্তু চলতি বছর এই সূচকে ভারতের অবস্থান ১০২। ২০১৯ সালের এই তালিকায় পাকিস্তানের অবস্থান ৯৪, বাংলাদেশ ৮৮ এবং নেপালের অবস্থান ৭৩। অর্থাৎ প্রতিবেশী দেশগুলোর তুলনায় এই তালিকায় ভালো অবস্থানে রয়েছে নেপাল।

তবে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সূচকে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা। এই তালিকায় দেশটির অবস্থান ৬৬ এবং আফগানিস্তানের অবস্থান ১০৮।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *