আগস্ট ৩, ২০২১

ক্রিকেটকে বিদায় জানালেন ডাচ কিংবদন্তি বারেসি

১ min read
ক্রিকেটকে বিদায় জানালেন ডাচ কিংবদন্তি বারেসি

ক্রিকেটকে বিদায় জানালেন ডাচ কিংবদন্তি বারেসি

ক্রিকেটের অভিজাত আঙিনায় খুব পরিচিত কেউ নন ওয়েসলি বারেসি। তবে নেদারল্যান্ডসের ক্রিকেটে তিনি কিংবদন্তি। দেশটির অনেক স্মরণীয় জয়ের নায়ক। বিশ্বের বিভিন্ন বড় দলের বিপক্ষে নেদারল্যান্ডকে জেতানোর ক্ষেত্রে অনন্য অবদান রেখেছেন তিনি। সেই বারেসি এবার বিদায় জানালেন ক্রিকেটকে।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নিজের অবসরের কথা নিশ্চিত করেন তিনি।

ওয়েসলি বারেসি তার পোস্টে লেখেন, ‘তিনটি বিশ্বকাপে অংশগ্রহণ করতে পারা তো বটেই, দেশের হয়ে লম্বা সময় খেলতে পারা, দারুণ সব অর্জনের স্বাক্ষী হওয়া এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ১৮ বছর ধরে এটা করতে পারার তৃপ্তি পাওয়া অনেক বড় সম্মান ও প্রাপ্তি আমার জন্য’।

তিনি আরো বলেন, ‘ক্রিকেটবিশ্ব পুরোপুরি জানে না একজন সহযোগী দেশের ক্রিকেটারের ত্যাগ, নিবেদন ও আত্ম-অনুপ্রেরণার গল্প। স্মরণীয় সব স্মৃতিগুলোর দিকে আমি পেছন ফিরে তাকাই এবং জানি যে, এসব আমাদের নিজেদেরই করতে হয়েছে’।

বাংলাদেশে অনুষ্ঠিত ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিপক্ষে ১৩.৫ ওভারে ১৯০ রান তাড়ার করার সেই ম্যাচে ২২ বলে ৪০ রান করে অপরাজিত ছিলেন বারেসি।

ওই বিশ্বকাপেই চট্টগ্রামে ইংল্যান্ডকে হারিয়ে দেওয়া ম্যাচে খেলেছিলেন ৪৮ রানের ইনিংস। মনে রাখার মতো ইনিংস আছে তার আরো অনেক।

বারেসি আন্তর্জাতিক ক্রিকেটে সব মিলিয়ে ১ হাজার ৭২৬ রান করেছেন। নেদারল্যান্ডের হয়ে তার চেয়ে বেশি রান আছে কেবল রায়ান টেন ডেসকাটের। লিস্ট ‘এ’ ক্রিকেটে বারেসির ২ হাজার ৮৭১ রান করেছেন। যা ডাচদের হয়ে সর্বোচ্চ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *