সেপ্টেম্বর ২২, ২০২১

কাবা শরিফের একটি ছবিতে আন্তর্জাতিক শ্রেষ্ঠ পুরস্কার পেল শিল্পী

১ min read

নিউজ ডেস্ক: এবার কাবা শরিফের নামাজের অসাধারণ দৃশ্য ক্যামরায় ধারণ করে আন্তর্জাতিক পুরস্কার পেলেন সৌদি আরবের আলোকচিত্র শিল্পী আম্মার আল আমির। আন্তর্জাতিক আলোকচিত্র সংগঠন ‘সিয়ানা’ কাবা শরিফের নামাজের একটি ছবিকে ‘উত্তম চরিত্র’ ক্যাটাগরিতে শ্রেষ্ঠ ছবির মর্যাদা দেয়।

ইতালিতে অনুষ্ঠিত হয় এ আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী ‘সিয়ানা। এতে শ্রেষ্ঠ আলোকচিত্র শিল্পী হিসেবে মনোনীত হয় আম্মার আল আমির-এর তোলা কাবা শরিফের নামাজের এ চিত্রকর্ম।

কাবা শরিফে নামাজের দৃশ্যের এ ছবিতে দেখা যায়, ‘সাদাশুভ্র ইহরামের পোশাক পরিহিত অত্যন্ত বিনয়াবনত হয়ে ইসলামের প্রধান ইবাদত নামাজ পালনে দাঁড়িয়ে আছে হজ ও ওমরাহ পালনকারীরা।

অসাধারণ এ মুহূর্তের ছবিটিই ক্যামেরায় ধারণ করেন সৌদি আরবের আলোকচিত্র শিল্পী ওমার আল আমির। তিনি এ ছবিটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় ভিন্ন ধর্মাবলম্বীদের সামনে তুলে ধরেন। যা দেখামাত্র সবার হৃদয়ে ঝড় তোলে। যা তাকে আন্তর্জাতিক অঙ্গনে উত্তম ক্যাটাগরিতে শ্রেষ্ঠ ছবির পুরস্কার এনে দেয়।

আলোকচিত্র শিল্পী আম্মার আল আমির এ ছবিকে শ্রেষ্ঠত্বের পুরস্কার দেয়া এটিকে মুসলিমদের গর্ব বলে মনে করেন।

আম্মার আল আমির বলেন, ‘ক্যামেরা এবং পেশাদার আলোকচিত্র আমার কাছে খুবই পছন্দের। আমার এই ছবি কা’বা শরীফ কতৃপক্ষ অনন্য নিদর্শন হিসেবে প্রদর্শনের চেষ্টা করছে।’

উল্লেখ্য যে, ‘সিয়ানা বিশ্বের অন্যতম বৃহৎ আলোকচিত্র প্রতিযোগিতার ইভেন্ট। সারা বিশ্বের হাজার হাজার ছবি আন্তর্জাতিক এ প্রতিযোগিতায় উপস্থাপন করা হয়। তা থেকে শ্রেষ্ঠ ছবি নির্বাচন করা হয। আর আম্মার আল আমিরের এ ছবিটিই শ্রেষ্ঠত্বর মর্যাদা লাভ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *