সেপ্টেম্বর ২৫, ২০২১

কর্ণফুলী নদীতে অন্তত ১০ টন তেল ছড়িয়ে পড়েছে

১ min read

নিউজ ডেস্ক : বাংলাদেশের চট্টগ্রাম বন্দরে দুই জাহাজের সংঘর্ষে একটি অয়েল ট্যাংকার ফুটো হয়ে কর্ণফুলী নদীতে অন্তত ১০ টন তেল ছড়িয়ে পড়েছে। এতে ভয়াবহ পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা তৈরি হয়েছে।মধ্যরাতে কর্ণফুলী নদীর ৩ নম্বর ডলফিন জেটি এলাকায় একটি জাহাজ ও অপর একটি অয়েল ট্যাংকারের মধ্যে সংঘর্ষ হয়।

দু’দিনে ৮০ শতাংশ তেল শোষণ করে নেয়া হয়েছে বলে দাবি করেছে বন্দর কর্তৃপক্ষ। সংঘর্ষে জড়িয়ে পড়া দু’টি জাহাজ আটক করা হয়েছে। পরিবেশ অধিদফতর জাহাজ মালিককে চিঠি দিয়েছে। রোববার এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

চট্টগ্রাম বন্দর ও সংশ্লিষ্ট সূত্র জানায়, গত বৃহস্পতিবার মধ্যরাতে কর্ণফুলী নদীর ৩ নম্বর ডলফিন জেটি এলাকায় ‘সিটি ৩৮’ নামে একটি লাইটার জাহাজের সঙ্গে ‘দেশ-১’ নামে অপর একটি অয়েল ট্যাংকারের সংঘর্ষ হয়। এতে ট্যাংকার ফুটো হয়ে যায়। ওই ট্যাংকারে বিদ্যুৎকেন্দ্রের জন্য ব্যবহৃত জ্বালানি তেল ছিল। ফুটো হওয়ার পর অন্তত ১০ টন তেল নদীতে ছড়িয়ে পড়ে। ৩ নম্বর বয়ার চারপাশে কয়েক কিলোমিটার এলাকায় তেলের মিশ্রণে নদীর পানি কালচে আকার ধারণ করে।

চট্টগ্রাম পরিবেশ অধিদফতরের পরিচালক আজাদুর রহমান মল্লিক যুগান্তরকে বলেন, ‘আমাদের টিম ঘটনাস্থল পরিদর্শন করেছে। আমরা জাহাজ মালিককে চিঠি দিয়েছি। আগামীকাল রোববার পরিবেশ অধিদফতরের বিভাগীয় কার্যালয়ে শুনানি অনুষ্ঠিত হবে। এখানে মালিকদ্বয় উপস্থিত থাকবেন। শুনানি শেষে ক্ষতিপূরণ নির্ধারণ করা হবে।’
প্রাথমিকভাবে তারাও জানতে পেরেছেন, ১০ টনের মতো জ্বালানি তেল নদীতে পড়েছে এর মধ্যে ৬ টনের মতো সংগ্রহ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *