সেপ্টেম্বর ২৪, ২০২১

এবার আইসিসি চূড়ান্ত করলো টি-টোয়েন্টি বিশ্বকাপের ১৬ দল

১ min read

নিউজ ডেস্ক:  এবার ওয়ানডে বিশ্বকাপ যেমন তেমন, টি-টোয়েন্টি ফরম্যাটের বিশ্ব আসরের বেলায় খানিক উদারতায় পরিচয় দেয় আইসিসি। তাই তো পঞ্চাশ ওভারের ক্রিকেটে ১০ দল নিয়ে হলেও, ক্ষুদ্রতম সংস্করণে ১৬ দল নিয়ে বিশ্বকাপ আয়োজন করে থাকে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

বরাবরের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপেও শীর্ষ দল আগে থেকেই ঠিক করা, যারা সরাসরি খেলবে বিশ্বকাপে। আর বাকি ছয় দলের জন্যই আরব আমিরাতে চলছে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব। যেখানে ১৪ দলের লড়াই থেকে চূড়ান্ত হয়ে গেছে কোন ছয় দল যাবে আগামী বছর অস্ট্রেলিয়াতে, বিশ্বকাপের মূল পর্ব খেলতে।

বিশ্বকাপ বাছাইয়ের প্রথম রাউন্ডেই দুই গ্রুপের শীর্ষ দুই দল পাপুয়া নিউগিনি (পিএনজি) ও আয়ারল্যান্ড নিশ্চিত করেছিল নিজেদের বিশ্বকাপ টিকিট। এরপর এখন চলছে প্লে’অফ। যা শেষ হলে জানা যাবে বাছাই পর্বের চ্যাম্পিয়ন হলো কোন দল। সেমিফাইনালে লড়বে আয়ারল্যান্ড-নেদারল্যান্ড ও পাপুয়া নিউগিনি-নামিবিয়া।

তবে এর আগে নিশ্চিত হয়ে গেছে আয়ারল্যান্ড-পিএনজিসহ ছয় দলের বিশ্বকাপ টিকিট। প্লে’অফ পর্বে দুই গ্রুপের দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থাকায় বিশ্বকাপের টিকিট পেয়েছে নেদারল্যান্ড, নামিবিয়া, স্কটল্যান্ড ও ওমান। আগামী বছরের বিশ্বকাপে শীর্ষ দলের সঙ্গে লড়বে এই ছয় দলও।

বিশ্বকাপের ফরম্যাটের কারণে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে নবম ও দশম দলের সঙ্গে দুই গ্রুপে ভাগ হয়ে প্রথম রাউন্ড খেলতে হবে এই ছয় দলকে। এরপর সেই দুই গ্রুপের শীর্ষ দুই দল এবং র‍্যাংকিংয়ের শীর্ষ ৮ দলকে নিয়ে বিশ্বকাপের সুপার-১২ পর্ব।

টি-টোয়েন্টি বিশ্বকাপের চূড়ান্ত ১৬ দল
বাংলাদেশ, ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, পাকিস্তান, শ্রীলঙ্কা, পাপুয়া নিউগিনি, আয়ারল্যান্ড নেদারল্যান্ড, নামিবিয়া, স্কটল্যান্ড ও ওমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *