আগস্ট ৩, ২০২১

ইরান সফরে কাতারের পররাষ্ট্রমন্ত্রী; সহযোগিতা চাইল তেহরান

১ min read
ইরান সফরে কাতারের পররাষ্ট্রমন্ত্রী; সহযোগিতা চাইল তেহরান

ইরান সফরে কাতারের পররাষ্ট্রমন্ত্রী; সহযোগিতা চাইল তেহরান

নিউজ ডেস্ক: তেহরান সফররত কাতারের পররাষ্ট্রমন্ত্রীকে ইরান বলেছে, মধ্যপ্রাচ্যে শৃঙ্খলা ও স্থিতিশীলতা ফিরিয়ে আনার জন্য আঞ্চলিক সহযোগিতা গড়ে তোলা প্রয়োজন। তেহরান আরো বলেছে, জোরজবরদস্তি ও বলপ্রয়োগের কোনো স্থান ইরানের পররাষ্ট্রনীতিতে নেই।

সোমবার তেহরান সফররত কাতারের পররাষ্ট্রমন্ত্রী আব্দুর রহমান বিন জাসিম আলে সানির সঙ্গে এক গুরুত্বপূর্ণ বৈঠকে নিজ দেশের এ নীতি-অবস্থানের কথা তুলে ধরেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

বৈঠকে আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা বিষয়াদি নিয়ে কথা বলেন দুই পররাষ্ট্রমন্ত্রী। এ সময় নিজ দেশের ওপর থেকে সৌদি নেতৃত্বাধীন কঠোর অবরোধের অবসান ঘটাতে সাফল্যের জন্য আব্দুর রহমান আলে সানিকে অভিনন্দন জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, কাতারের সঙ্গে সকল ক্ষেত্রে সহযোগিতা শক্তিশালী করতে ইরান প্রস্তুত রয়েছে।
জারিফ বলেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে শান্তি ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক প্রতিষ্ঠায় ইরান ও কাতারের দ্বিপক্ষীয় সহযোগিতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সাক্ষাতে কাতারের পররাষ্ট্রমন্ত্রী ইরানের সঙ্গে সকল ক্ষেত্রে বিশেষ করে অর্থনৈতিক ক্ষেত্রে সহযোগিতা করতে তার দেশের প্রস্তুতির কথা ঘোষণা করেন বলেন, মধ্যপ্রাচ্যে সকলপক্ষীয় ও ব্যাপকভিত্তিক সহযোগিতা গড়ে তোলা প্রয়োজন এবং এ কাজে মৌলিক ও কার্যকর ভূমিকা পালন করতে চায় কাতার। অচিরেই পারস্য উপসাগরীয় অঞ্চলে বিদ্যমান সব সমস্যার সমাধান হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *