আগস্ট ৩, ২০২১

আল-জাজিরার বিরুদ্ধে মামলার বিষয়ে আদেশ ২৩ ফেব্রুয়ারি

১ min read

আদালত প্রতিবেদক : ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শীর্ষক প্রতিবেদনের জন্য আল-জাজিরা টেলিভিশনের বিরুদ্ধে করা রাষ্ট্রদ্রোহের মামলার আবেদনের বিষয়ে আদেশের দিন পিছিয়েছে। আদেশের জন্য আগামী মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) নতুন তারিখ রেখেছেন ঢাকার মহানগর হাকিম আশেক ইমাম।

গতকাল বৃহস্পতিবার এ মামলার আবেদনের ওপর আদেশের দিন ধার্য ছিল। গত বুধবার করা মামলার আবেদনে আসামি করা হয়েছে আল-জাজিরা মিডিয়া নেটওয়ার্কের ভারপ্রাপ্ত মহাপরিচালক মোস্তেফা সউয়াগ, শায়ের জুলকারনাইন ওরফে সামি, নেত্র নিউজের সম্পাদক তাসনিম খলিল এবং যুক্তরাজ্যপ্রবাসী ডেভিড বার্গম্যানকে।

মামলার আর্জিতে বলা হয়েছে, আসামিরা পরস্পর যোগসাজশে একই উদ্দেশ্যে বাংলাদেশ সরকার ও রাষ্ট্রের বিরুদ্ধে আন্তর্জাতিক পরিমণ্ডলে অপপ্রচার চালিয়ে রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ড চালিয়ে রাষ্ট্রদ্রোহমূলক অপরাধে লিপ্ত আছেন। গত ১ ফেব্রুয়ারি রাতে ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ নামের বাংলাদেশ রাষ্ট্র ও সরকারবিরোধী ভুয়া মিথ্যা তথ্যসংবলিত প্রতিবেদন প্রচার করে এবং উক্ত প্রতিবেদন ইউটিউবেও ব্যাপকভাবে প্রচার করা হয়, যা দেশে-বিদেশে বাংলাদেশ সরকার ও রাষ্ট্রের সুনাম ও মর্যাদার হানি ঘটিয়েছে।

আর্জিতে আরও বলা হয়, আসামিরা তাদের এহেন অবৈধ ষড়যন্ত্রমূলক অবৈধ কার্যক্রমের দ্বারা দেশের অভ্যন্তরে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করে বৈধভাবে প্রতিষ্ঠিত সরকারকে প্রশ্নবিদ্ধ করে উৎখাত করার ষড়যন্ত্র চালাচ্ছে, যা বাংলাদেশের দণ্ডবিধির ১২৪/১২৪(এ)/১০৯/৩৪ ধারায় অপরাধ, যা সঠিকভাবে তদন্তের মাধ্যমে প্রকাশিত আসামিসহ তাদের নেপথ্যের মদদদাতা, অর্থের যোগানদাতা ও মূল পরিকল্পনাকারীদের নাম ঠিকানা উদ্ঘাটনসহ উপযুক্ত আইনানুগ শাস্তির ব্যবস্থা হওয়া একান্ত প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *