সেপ্টেম্বর ২৮, ২০২১

আর্জেন্টিনার নতুন প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ

নিউজ ডেস্ক: এবার নতুন প্রেসিডেন্ট পেল আর্জেন্টিনা। কেন্দ্রীয় বামপন্থি নেতা আলবার্তো ফার্নান্দেজ দেশটির পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন। সাম্প্রতিক সময়ে দেশটিতে অর্থনৈতিক সংকট বেড়ে গেছে। এর মধ্যেই প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

বিজয়ী হতে ৪৫ শতাংশের বেশি ভোট অর্জনে সক্ষম হয়েছেন ফার্নান্দেজ। এই নির্বাচনে তিনি ক্ষমতাসীন কনজারভেটিভ দলের মৌরিসিও ম্যাক্রিকে পরাজিত করেছেন।

ভোটের ফলাফল প্রকাশের পর ফার্নান্দেজের নির্বাচনী সদর দফতরে তার সমর্থকরা উল্লাসে মেতে ওঠেন। সাম্প্রতিক সময়ে দেশটির অর্থনৈতিক সংকট এতটাই বেড়েছে যে, সেখানকার প্রায় এক তৃতীয়াংশ মানুষকে দারিদ্র্যতার দিকে ঠেলে দিয়েছে।

এদিকে নির্বাচনে জয়ী হওয়ায় ফার্নান্দেজকে স্বাগত জানিয়েছেন মৌরিসিও ম্যাক্রি। তিনি ফার্নান্দেজকে সোমবার প্রেসিডেন্টের বাসভবনে আমন্ত্রণ জানিয়েছেন। ফার্নান্দেজ তার সমর্থকদের উদ্দেশে বলেছেন, যতটুকু সম্ভব তিনি বিদায়ী প্রেসিডেন্টকে সহযোগিতা করে যাবেন।

৯০ শতাংশের বেশি ভোট গণনা হয়েছে। এতে ফার্নান্দেজ পেয়েছেন ৪৭ দশমিক ৭৯ শতাংশ ভোট এবং ম্যাক্রি পেয়েছেন ৪০ দশমিক ৭১ শতাংশ ভোট। নির্বাচনে জয়ী হতে হলে একজন প্রার্থীকে কমপক্ষে ৪৫ শতাংশ ভোট পেতে হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *