আগস্ট ৩, ২০২১

আগরতলায় বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালনে প্রস্তুতিসভা

১ min read

আগরতলা প্রতিনিধি : বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সুবর্ণজয়ন্তীবর্ষ উদ্যাপন উপলক্ষ্যে আগরতলা থেকে প্রকাশিত হচ্ছে একটি আন্তর্জাতিক স্মারকগ্রন্থ। ঐতিহাসিক এই আন্তর্জাতিক স্মারকগ্রন্থ প্রকাশ উপলক্ষ্যে ‘মল্লিকা অনুপমা স্মৃতি মিলনায়তনে’ ১৩ ফেব্রুয়ারি একটি প্রস্তুতিসভা অনুষ্ঠিত হয়। সভায় জুলাই মাসে ঢাকায় আন্তর্জাতিক সমারোহের মধ্য দিয়ে স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন করার সিদ্ধান্ত গৃহীত হয়। এই উপলক্ষ্যে এপ্রিল মাসে ঢাকায় গুণীজনদের সমন্বয়ে একটি প্রস্তুতি কমিটি গঠন করা হবে।

আগরতলার প্রস্তুতিসভায় সভাপতিত্ব করেন আগরতলার বর্ষীয়ান নাগরিক শ্রীরঞ্জিত কুমার সাহা এবং বিশিষ্ট কবি ও ছড়াকার অনিল কুমার নাথ । সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন-প্রাবন্ধিক-শিক্ষক ড. দেবব্রত দেবরায়, মহারাজা বীরবিক্রম কলেজের অধ্যক্ষ ড. দিলীপ সরকার, মুক্তিযুদ্ধের গবেষক-অধ্যাপক ড. মুজাহিদ রহমান, প্রধান শিক্ষিকা ড. বীথিকা চৌধুরী, কথাসাহিত্যিক পারিজাত দত্ত, কবি-অধ্যাপিকা অর্পিতা আচার্য, কবি দেবাশ্রিতা চৌধুরী, আরশিকথার প্রাণপুরুষ শান্তনু শর্মা ভট্টাচার্য, তুলসী পাবলিকেশন্সের কর্ণধার নীলোৎপল সরকার, কবি সুমিতা ধর বসু ঠাকুর, সাহিত্যসমালোচক সৌম্যদীপ দেব, নিয়তি রায় বর্মন, ড. প্রণতি মোদক, প্রাবন্ধিক মন্টু দাস, কবি শ্যামল কান্তি দে, কবি সংহিতা সিনহা, মৌসুমী কর, নন্দিতা ভট্টাচার্য, গল্পকার বিশ্বজিৎ ব্যানার্জি, নন্দিতা রায়, মণীষা গুপ্ত পাল, সঞ্চিতা রাহা, চন্দ্রা মজুমদার, জবা পাল, সুস্মিতা দেবনাথ প্রমুখ।

প্রকাশিতব্য আন্তর্জাতিক স্মারকগ্রন্থ নিয়ে এ-বছর ঢাকা ছাড়াও খুলনা, রাজশাহী, পাবনা, সিলেট এবং চট্টগ্রামেও অনুষ্ঠান হবে বলে বাংলাদেশের বন্ধুরা জানিয়েছেন। আন্তর্জাতিক এই স্মারকগ্রন্থ নিয়ে ইতোমধ্যেই ভারত ও বাংলাদেশের লেখক কবি-শিল্পী-সাহিত্যিকদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা শুরু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *