সেপ্টেম্বর ১৫, ২০২১

আইএস নেতা বাগদাদি কাপুরুষের মতো মারা গেছেন, বললেন ট্রাম্প

১ min read

নিউজ ডেস্ক: সিরিয়ার উত্তরাঞ্চলে মার্কিন বিশেষ বাহিনীর অভিযানে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু বকর আল-বাগদাদি কাপুরুষের মতো নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রোববার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে সিরিয়ার উত্তরাঞ্চলে যুক্তরাষ্ট্রের বিশেষ অভিযানে আইএসের এই পলাতক নেতা মারা গেছেন বলে জানান তিনি।

তিনি বলেন, আইএস নেতা বাগদাদি কুকুরের মতো এবং একজন কাপুরুষের মতো মারা গেছেন।

ট্রাম্প বলেন, গত রাতে বিশ্বের শীর্ষ সন্ত্রাসী নেতাকে বিচারের মুখোমুখি করেছে যুক্তরাষ্ট্র। একটি সুইসাইড ভেস্টের বিস্ফোরণ ঘটিয়ে বাগদাদি নিজেকে উড়িয়ে দেন।

মার্কিন এই প্রেসিডেন্ট বলেন, নিজের শরীরে পরিহিত একটি বিস্ফোরক ভেস্টের বিস্ফোরণ ঘটিয়ে মারা যান আইএস নেতা বাগদাদি। বিস্ফোরণে তিন শিশুও মারা গেছে।

সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, সিআইএর সহায়তায় অবস্থান শনাক্তের পর নির্দিষ্ট টার্গেটে অভিযান পরিচালনা করা হয়েছিল। এ অভিযানে আইএসের শীর্ষ নেতা বাগদাদি নিহত হয়েছেন।

তিনি বলেন, মার্কিন বিশেষ বাহিনী শনিবার রাতে একটি বিপজ্জনক এবং সাহসী অভিযান পরিচালনা করেছে। সিরিয়ার উত্তরাঞ্চলে রাজকীয় ধাঁচে তাদের অভিযান সম্পন্ন করে মার্কিন বাহিনী। মার্কিন কর্মকর্তারা অবিশ্বাস্য অভিযান শেষ করেছে।

ট্রাম্প বলেন, ‘আমি এ অভিযানে অনেক কিছু পেয়েছি। অভিযানে কোনো কর্মকর্তার প্রাণহানি ঘটেনি। অভিযানে বাগদাদির অনেক যোদ্ধা ও সহযোগী নিহত হয়েছে।’

২০১১ সালে জঙ্গিগোষ্ঠী তালেবানের প্রধান ওসামা বিন লাদেনকে হত্যার পর আইএসের শীর্ষ নেতা বাগদাদিকে হত্যার দাবি করলো যুক্তরাষ্ট্র। অতীতেও কয়েকবার আইএসের এই শীর্ষ নেতাকে হত্যার দাবি করেছিল যুক্তরাষ্ট্র। কিন্তু পরে সিরিয়া ও ইরাকভিত্তিক এই জঙ্গিগোষ্ঠী ভিডিও বার্তায় বাগদাদির মৃত্যুর খবরকে গুজব বলে উড়িয়ে দেয়।

ট্রাম্প বলেন, বাগদাদির মৃত্যু কয়েক বছর ধরে ক্রমাগত কোণঠাসা হতে থাকা আইএসের জন্য আরেকটি বড় পরাজয়। চলতি বছরের মার্চে সিরিয়ায় বিশাল ভূখণ্ডের নিয়ন্ত্রণ হারায় আইএস।

সূত্র : গালফ নিউজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *