‘কান চলচ্চিত্র উৎসব’ শুরু


May 15, 2019

বিনোদন ডেস্ক : ১৪ মে ফ্রান্সের সাগরপাড়ের শহর কানে শুরু হয়েছে বিশ্ব চলচ্চিত্র অন্যতম মর্যাদপূর্ণ আসর ‘কান চলচ্চিত্র উৎসব’। জমকালো উদ্বোধনী অনুষ্ঠানটি ক্যানাল প্লাস টিভি চ্যানেলের পাশাপাশি দেখানো হয়েছে ফ্রান্সের প্রায় ৬০০ টি প্রেক্ষাগৃহে। ২৫ মে পর্যন্ত পুরো বিশ্বের চলচ্চিত্রপ্রেমীদের নজর থাকবে এই আয়োজনের দিকে।

ফ্রান্সের দক্ষিণাঞ্চলের সাগরপাড়ের শহরে পর্দা উঠলো ৭২তম কান চলচ্চিত্র উৎসবের। বিশ্ব চলচ্চিত্রের রথি-মহারথী আর চলচ্চিত্রানুরাগীদের পদচারণায় মুখর গোটা কান শহর।

কানে পালে দ্রে ফেস্তিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে, উৎসবের উদ্বোধন করেন অস্কারজয়ী স্প্যানিশ অভিনেতা হাভিয়ার বারদেম ও ফরাসি অভিনেত্রী চার্লোট গেইন্সবুর্গ। ফরাসি নবতরঙ্গ আন্দোলনের পুরোধা আনিয়েস ভার্দার একটি ছবিই এবারের আসরের অফিসিয়াল পোস্টার।

এরআগে অস্কারজয়ী নির্মাতা আলেহান্দ্রো গনজালেস ইনাররিতুর নেতৃত্বে লাল গালিচায় হাটেন প্রতিযোগিতা বিভাগে সেরা ছবি বাছাইয়ে গঠিত ৮ সদস্যের জুরি বোর্ড।

উদ্বোধনী ছবি ‘দ্যা ডেড ডোন্ট ডাই’সহ ২১টি ছবি সর্বোচ্চ পুরস্কার ‘স্বর্ণপামে’র জন্য লড়বে এবারের আসরে।

আর শর্টফিল্ম কর্ণারে থাকা ৯২৩টি ছবির সাথে লড়বে বাংলাদেশের আশরাফ শিশিরের ‘যুদ্ধটা ছিলো স্বাধীনতার’। অন্যদিকে ১০ বছর পর লাল-সবুজের প্রতিনিধি হয়ে ফিপরেস্কির বিচারকের আসনে থাকছেন সাদিয়া খালিদ রীতি।

গেলো বছরের ধারাবাহিকতায় এবারের উৎসবেও ঠাঁই পায়নি নেটফ্লিক্সের কোনো ছবি। ফরাসি চলচ্চিত্র পরিচালক সমিতি আয়োজিত ডিরেক্টরস ফোর্টনাইটের ৫১তম আসর হচ্ছে এবার।

পাশাপাশি উদযাপিত হবে কান উৎসবের বাণিজ্যিক বিভাগ ‘মার্শে দ্যু ফিল্ম’র ৬০ বছর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
আজকের সংবাদ শিরোনাম :
%d bloggers like this: